পাহাড়ে যৌথ বাহিনীর অভিযান, আটক ৫৪

:: বান্দরবান প্রতিনিধি ::

বান্দরবানের রুমায় কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) বিরুদ্ধে যৌথ বাহিনীর অভিযানে নারীসহ আরও ৪৯ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে পুরুষ ৩১ জন এবং নারী ১৮ জন। এর আগে ছয়জনকে আটক করা হয়েছে। এ নিয়ে মোট আটক দাঁড়াল ৫৫ জনে।

অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) হোসাইন মো. রায়হান কাজেমী নাগরিক নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘রুমার পাহাড়ে কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) বিরুদ্ধে অভিযান চলছে। এই অভিযানে আরও ৪৯ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে পুরুষ ৩১ জন এবং নারী ১৮ জন। এছাড়া অভিযানে গ্রেফতারকৃতদের কাছ থেকে ৭টি দেশি বন্দুক, ২০ রাউন্ড গুলি, কেএনএফের পোশাক, সন্ত্রাসী কর্মকান্ডে ব্যবহৃত ল্যাপটপ, দুই জোড়া বুট, ১টি ছুরি ও বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। তাদের বিরুদ্ধে মামলা প্রক্রিয়াধীন।’

রোববার দিবাগত রাতে যৌথ বাহিনীর অভিযানে রুমার সোনালী ব্যাংকের সহকারী ক্যাশিয়ার ও কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) আরও ছয় সদস্যকে আটক করা হয়েছে। এ সময় তাদের কাছ থেকে সাতটি আগ্নেয়াস্ত্র জব্দ করা হয়েছে।

আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে কেএনএফ সন্ত্রাসীদের আটকের কথা নিশ্চিত করেছেন সেনাপ্রধান এসএম শফিউদ্দিন আহমেদ। এ সময় তাদের কাছ থেকে অস্ত্র জব্দের কথাও জানান তিনি।

আটক ৩ জন কেএনএফ সদস্য ভানুনুন নুয়াম বম, জেমিনিউ বম, আমে লনচেও বম ও ডাকাতিতে ব্যবহৃত গাড়ির চালক মোহাম্মদ কফিল উদ্দিন সাগর

সেনাপ্রধান এসএম শফিউদ্দিন আহমেদের বক্তব্যের পরপরই র‌্যাব জানায়, বান্দরবানে এক বিশেষ অভিযানে কেএনএফ কেন্দ্রীয় কমিটির প্রধান সমন্বয়ক চেওসিম বমকে আটক করে র‌্যাব। বান্দরবান সদর উপজেলার সুয়ালক ইউনিয়নের শ্যারনপাড়ার বাসা থেকে তাকে আটক করা হয়।

সোমবার সন্ধ্যা ৬টায় জেলা পুলিশ সুপার সৈকত শাহীন নাগরিক নিউজকে মোবাইল ফোনে জানান, যৌথ অভিযানে এ পর্যন্ত ৫৪ জনকে আটক করা হয়েছে। থানচি ও রুমা উপজেলা থেকে সবচেয়ে বেশি আটক করা হয়েছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, তাঁরা কেএনএফের সদস্য।

বিকেল পৌনে ৪টায় রুমা জোনের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল কে এম আরাফাত আমিন জানান, বান্দরবানের রুমা উপজেলায় যৌথ বাহিনীর অভিযানে সাতটি দেশীয় বন্দুক, ২০টি গুলি, কেএনএফের পোশাক, ল্যাপটপ, বিভিন্ন সরঞ্জামসহ আরও দুজনকে আটক করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

তিনি জানান, রুমার বেতেলপাড়া এলাকায় অভিযান পরিচালনা ৭টি দেশি বন্দুক, ২০টি গুলি, কেএনএফের পোশাক, সন্ত্রাসী কর্মকাণ্ডে ব্যবহৃত ল্যাপটপ, দুই জোড়া বুট, ১টি ছুরি ও বিভিন্ন সরঞ্জামসহ দুজনকে আটক করা হয়।

আটক ব্যক্তিদের মধ্যে সন্দেহভাজন হিসেবে রুমা সোনালী ব্যাংকের জুনিয়র অফিসার (ক্যাশিয়ার) লাল তন লিয়ান বমও রয়েছেন বলে জানান তিনি।

এর আগে থানচি ও বান্দরবান সদরের রেইচা চেকপোস্টে অভিযান পরিচালনা করে ব্যাংক ডাকাতিতে ব্যবহৃত একটি চাঁদের গাড়ি, চালক ও তিন কেএনএফ সদস্যসহ মোট চারজনকে আটক করা হয়। এর মধ্যে ডাকাতিতে ব্যবহৃত গাড়ির চালক মোহাম্মদ কফিল উদ্দিন সাগর আছেন।

উল্লেখ্য, বান্দরবানে কয়েক ঘণ্টার ব্যবধানে রাষ্ট্রায়ত্ত তিনটি ব্যাংকের শাখায় সশস্ত্র সন্ত্রাসীরা হানা দিয়ে ডাকাতি ও এক কর্মকর্তাকে অপহরণ করে নিয়ে যায়। ওই কর্মকর্তাকে ঘটনার পরদিনই উদ্ধার হয়েছেন। বান্দরবানের পাহাড়ি সন্ত্রাসী সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) এ ঘটনার সঙ্গে জড়িত বলে দাবি করছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *