পাকিস্তানকে হোয়াইটওয়াশ করল বাংলাদেশ

:: ক্রীড়া প্রতিবেদক ::

পাকিস্তানের মাটিতে প্রথমবারের মত পাকিস্তানকে টেস্টে হোয়াইটওয়াশ করে ইতিহাস সৃষ্টি করল বাংলাদেশ। শান মাসুদদের বিপক্ষে প্রথম টেস্টে ১০ উইকেটে জয়ের পর শেষ টেস্টে ৬ উইকেটে জিতেছে বাংলাদেশ।

এর আগে দেশের বাইরে টেস্টে শুধু ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করতে পেরেছিল বাংলাদেশ। এবার ধরাশায়ী পূর্ণ শক্তির পাকিস্তান।

১৮৫ রানের টার্গেটে খেলা সফরকারী বাংলাদেশ আজ মঙ্গলবার পঞ্চম ও শেষদিন ৪ উইকেট হারিয়ে ১৪৩ রান তুলে নিয়ে জয় নিশ্চিত করে।

২ উইকেটে ১২২ রান তুলে মধ্যাহ্ন ভোজের বিরতিতে যায় বাংলাদেশ। তখন জিততে ৬৩ রানের প্রয়োজন ছিল। শান্ত ৩৩ ও মুমিনুল হক ২০ রানে অপরাজিত ছিলেন। দ্বিতীয় সেশনে শুধু মুমিনুলকে হারিয়ে লক্ষ্যে পৌঁছেছে নাজমুল হোসেন শান্তর দল।

বিনা উইকেটে ৪২ রান নিয়ে সকালে পঞ্চম দিন মাঠে নামা বাংলাদেশ ৭০ রানের মধ্যে হারায় দুই ওপেনার জাকির হাসান ও সাদমান ইসলামকে। জাকিরকে বোল্ড করেন মির হামজা আর খুররম শাহজাদের বলে শান মাসুদকে ক্যাচ দিয়েছেন সাদমান। এরপর শান্ত ও মুমিনুল।৫৭ রানের জুটি গড়ে অবিচ্ছিন্ন থেকে দেশকে জয়ের কাছাকাছি নিয়ে যান। দলীয় ১২৭ রানে আঘা সালমানের শিকার হয়ে শান্ত সাজঘরে ফেরার পর মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান। আবরার আহমেদকে কভার অঞ্চল দিয়ে বাউন্ডারি হাঁকিয়ে বাংলাদেশের জয় নিশ্চিত করেন সাকিব।    

পাকিস্তানকে হোয়াইটওয়াশ করল বাংলাদেশ

বিদেশের মাটিতে এ নিয়ে তৃতীয়বার টেস্টে সিরিজ জিতল বাংলাদেশ। এর আগে ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের মাঠে ও ২০২১ সালে জিম্বাবুয়ের মাঠে টেস্ট সিরিজ জয় করে টাইগাররা। এছাড়া এ নিয়ে তৃতীয় দেশকে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করল বাংলাদেশ। এর আগে ওয়েস্ট ইন্ডিজকে দুবার ও জিম্বাবুয়েকে একবার হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ।

পাকিস্তানকে প্রথম ইনিংসে ২৭৪ রানে অলআউট করার পর প্রথম ইনিংসে বাংলাদেশ ২৬২ রান সংগ্রহ করে। পাকিস্তান দ্বিতীয় ইনিংসে ১৭২ রানে গুটিয়ে গেলে বাংলাদেশ পায় ১৮৫ রানের টার্গেট।  

এবার পাকিস্তানের বিপক্ষে প্রথমবার টেস্ট জয়ের কীর্তি গড়ার  পর দ্বিতীয় টেস্ট জিতে সিরিজও নিজেদের করে নিল বাংলাদেশ। 

সংক্ষিপ্ত স্কোর 

পাকিস্তান ইনিংস: ২৭৪/১৭২

বাংলাদেশ ইনিংস: ২৬২/ ১৮৫

ফল: বাংলাদেশ ৬ উইকেটে জয়ী। সিরিজে ২-০ ব্যবধানে জয়ী।

ম্যান অব দা ম্যাচ: লিটন কুমার দাস।

ম্যান অব দা সিরিজ: মেহেদী হাসান মিরাজ।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *