আফগানিস্তানকে হারিয়ে বাংলাদেশের শুভসূচনা

:: ক্রীড়া প্রতিবেদক ::

মেহেদি হাসান মিরাজের অলরাউন্ড নৈপুণ্যে আফগানিস্তানকে হারিয়ে জয় দিয়ে বিশ্বকাপে বাংলাদেশের শুভসূচনা হল।

শনিবার ধর্মশালা ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে বল করতে নামে বাংলাদেশ। দুই আফগান ওপেনার ভালো শুরু করলেও ৩৭.২ ওভারে ১৫৬ রানে অলআউট হয়ে যায়। 

শুরুতে দুই উইকেট হারায় বাংলাদেশও। তিনে নামা মেহেদী হাসান মিরাজ ও চারে নামা নাজমুল হোসেন শান্ত ওই ধাক্কা সামলে দলকে জয়ের প্রান্তে তুলে নেন। পরে মিরাজ ফিরলেও ফিফটি করে ম্যাচ জিতিয়ে ফেরেন শান্ত। 

টস জিতে আফগানিস্তানকেই আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছিলেন সাকিব আল হাসান। আফগানদের অল্প রানে আটকিয়ে রাখাই ছিল বাংলাদেশ অধিনায়কের লক্ষ্য। শুরুতে দুই আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান দারুণ ব্যাটিংয়ে সাকিবকে যেন ভুল প্রমাণই করে চলেছিলেন। 

তবে সেটি হতে দেননি সাকিব নিজেই। নবম ওভারে দিলেন ব্রেকথ্রু এবং পরে দুটি উইকেটও ফেরালেন দ্রুত। মিরাজ-শরীফুলও রেখেছেন অবদান। তাতে ৩৭.২ ওভারে ১৫৬ রানেই গুটিয়ে যায় আফগানিস্তান। মিরাজ ও নাজমুল হোসেন শান্তর জোড়া ফিফটিতে ৯২ বল হাতে রেখেই এই রান তাড়া করে বাংলাদেশ।

ছোট লক্ষ্য তাড়ায় নেমেও বাংলাদেশের শুরুটা হয়েছিল নড়বড়ে। দুশ্চিন্তার সেই ওপেনিং জুটি এবারও স্বস্তি দিতে পারেনি। ২৭ রানেই দুই ওপেনার লিটন দাস ও তানজিদ হাসান তামিম ফেরেন ড্রেসিংরুমে। ৫ রানে রান-আউট হয়েছেন তানজিদ তামিম। সপ্তম ওভারে ফজলহক ফারুকির বলে বোল্ড হন লিটন। তাঁর ব্যাট থেকে আসে ১৩ রান। তৃতীয় উইকেটে মিরাজ ও শান্ত ৯৭ রানের জুটি গড়ে চাপ সামলিয়ে দলের জয়ের ভিত গড়ে দেন।

২৯তম ওভারে নাভিন উল হকের শিকার হন মিরাজ। ৭৩ বলে ৫ চারের বাউন্ডারিতে ৫৭ রান করেছেন তিনি। ওপেনিং, লোয়ার মিডল অর্ডারের পর ৩ নম্বরেও নিজের ব্যাটিংয়ের ঔজ্জ্বল্য দেখিয়েছেন মিরাজ। ছন্দে থাকা মিরাজ তুলে নিয়েছেন ওয়ানডে সংস্করণের ষষ্ঠ ফিফটি। ৮৩ বলে বলে ৫৯ রানে অপরাজিত থাকেন এই বাঁহাতি ব্যাটার। সাকিব ফিরেছেন ১৪ রানে। মুশফিকুর রহিম অপরাজিত ছিলেন ২ রানে। ৩৫ ওভারে চতুর্থ বলে নাভিনকে ৪ মেরে লক্ষ্য পূরণ করে বাংলাদেশ (৩৪.৪ ওভারে ৪/১৫৮)।

আফগানিস্তানের দুই ওপেনার রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান শুরুটা করেছিলেন ভালো। প্রথম ৮ ওভারে কোনো উইকেট না হারিয়ে করে ৪৭ রান। ৯ম ওভারে ব্রেকথ্রু এনে দেন সাকিব। ওভারের দ্বিতীয় বলে স্লগ সুইপ করেন ইব্রাহিম, ডিপ স্কয়ার লেগ থেকে দৌড়ে এসে ক্যাচ ধরেন তানজিদ হাসান তামিম। ২৫ বলে ২২ রান করেন এই ওপেনার। 

৩ নম্বরে ব্যাটিংয়ে নামা রহমত শাহকে নিয়ে আরও একটি বড় জুটি গড়ার পথে এগোতে থাকেন গুরবাজ। তবে এই জুটি বেশিক্ষণ স্থায়ী হতে দেননি সাকিব। ১৬তম ওভারের প্রথম বলে সুইপ করতে যান রহমত। টপ এজ হওয়া বল মিড অফে সহজে লুফে নেন লিটন দাস। ২৫ বলে ১৮ রান করেন রহমত। দ্বিতীয় উইকেটে রহমত-গুরবাজের জুটিতে আসে ৪১ বলে ৩৬ রান।

তৃতীয় উইকেটে গুরবাজ ও হাশমতউল্লাহ শাহিদি ২৯ রানের একটি জুটি গড়েন। এরপরই খেই হারায় আফগান ব্যাটিং অর্ডার। ৬২ বলে ৪৭ রানের সর্বোচ্চ ইনিংসটি খেলেছেন গুরবাজ। বাংলাদেশের পেসারদের মধ্যে শরীফুল ইসলাম নিয়েছেন দুটি উইকেট। একটি করে উইকেট নিয়েছেন মোস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ।

অলরাউন্ড নৌপুণ্যের কারণে ম্যাচসেরা হয়েছেন মেহেদী হাসান মিরাজ।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *