আইসিসি র‍্যাঙ্কিংয়ে প্রথমবার সেরা দশে নাহিদা

:: ক্রীড়া প্রতিবেদক ::

বাংলাদেশের বাহাতি স্পিনার নাহিদা আক্তার প্রথমবারের মতো ওয়ানডেতে বোলারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দশে জায়গা করে নিয়েছেন। বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি) প্রকাশিত মেয়েদের র‍্যাঙ্কিংয়ে নাহিদা চার ধাপ এগিয়ে দশ নম্বরে অবস্থান করছেন। মেয়েদের ওয়ানডেতে বাংলাদেশের কোনো বোলারের এটাই সর্বোচ্চ র‍্যাঙ্কিং।

দুই ওয়ানডেতে বাংলাদেশ বাজে ব্যাটিংয়ে হার মানলেও প্রথম ম্যাচে ২৭ রান দিয়ে একটি উইকেট নেন নাহিদা। মেইডেনও দেন একটি। দ্বিতীয় ম্যাচে উইকেট না পেলেও মিতব্যয়ী বোলিংয়ের ধারা অব্যাহত রাখেন। ৮ ওভারে দুটি মেডেনে মোটে খরচ করেন ১৯ রান।

অস্ট্রেলিয়া দলের ক্রিকেটাররাও এগিয়েছেন। অলরাউন্ডার অ্যাশলে গার্ডনার ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ৫ ধাপ এগিয়ে ১৭তম স্থানে জায়গা করে নিয়েছেন। বোলারদের র‍্যাঙ্কিংয়েও উন্নতি হয়েছে দুই ধাপ। এখন আছেন পাঁচ নম্বরে। অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়েও এগিয়েছেন তিনি। ৪ ধাপ এগিয়ে তিনি দুইয়ে অবস্থান করছেন। গার্ডনার দুই ওয়ানডেতে ৫২ রান করেছেন। বল হাতে নিয়েছেন ৫ উইকেট।

সিরিজের প্রথম ওয়ানডেতে বাংলাদেশ হেরেছে ১১৮ রানে। দ্বিতীয় ওয়ানডেতে হেরেছে ৬ উইকেটের ব্যবধানে। বুধবার হোয়াইটওয়াশ এড়াতে মাঠে নামবে স্বাগতিক দল।

এমন পারফরম্যান্সের পর সালমা খাতুনকে টপকে ওয়ানডে বাংলাদেশের সর্বোচ্চ উইকেটশিকারিও হন এই স্পিনার। তিনি টি-টোয়েন্টিতেও বাংলাদেশের সেরা বোলার। নাহিদা দ্বিতীয় ম্যাচে খুব একটা ভালো পারফরম্যান্স করতে পারেননি। 

র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন আরও এক বাংলাদেশি স্পিনার সুলতানা খাতুন। অজিদের বিপক্ষে চলমান সিরিজের দুই ওয়ানডেতে ৩ উইকেট শিকার করে বোলারদের রাঙ্কিংয়ে ৬ ধাপ এগিয়েছেন তিনি। অস্ট্রেলিয়ান অলরাউন্ডার এলিসা পেরির সঙ্গে যৌথভাবে ৫২তম স্থানে আছেন এই স্পিনার। তবে ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে বড় অবনতি হয়েছে বাংলাদেশি ওপেনার ফারজানা হক পিংকীর। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ওয়ানডেতে শূন্য রানে আউট হওয়ার পর দ্বিতীয় ওয়ানডেতে তিনি ৫২ বলে মাত্র ৭ রান করেন। সে কারণে মেয়েদের ওয়ানডে ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ৯ ধাপ পিছিয়ে ২২ নম্বরে নেমে গেছেন পিংকী। এ ছাড়া ৩১ নম্বরে থাকা টাইগ্রেস অধিনায়ক জ্যোতির অবস্থান পরিবর্তন হয়নি।

আর তাতেই ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ৫ ধাপ ও বোলারদের র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়েছেন তিনি। ফলে ব্যাটিংয়ে ১৭তম ও বোলিংয়ে পঞ্চম অবস্থানে আছেন তিনি। আর অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে ৪ ধাপ এগিয়ে দুই নম্বরে উঠে এসেছেন এই অজি অলরাউন্ডার।

এ ছাড়া অজি পেসার মেগান শুট ২ ম্যাচে ২ উইকেট নিয়ে ১ ধাপ এগিয়ে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছেন। শীর্ষস্থান ধরে রেখেছেন ইংল্যান্ডের বাঁহাতি স্পিনার সোফি এক্লেস্টোন। আর ব্যাটাদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন ন্যাট সিভার-ব্রান্ট।

ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে সবার ওপরে ইংল্যান্ডের ন্যাট সিভার-ব্রান্ট, অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে চূড়ায় আছেন দক্ষিণ আফ্রিকার মারিজান ক্যাপ।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *