ব্যাংক আলফালাহ অধিগ্রহণ করবে ব্যাংক এশিয়া

:: নাগরিক প্রতিবেদন ::

ব্যাংক আলফালাহ বাংলাদেশ অধিগ্রহণ করবে ব্যাংক এশিয়া। বুধবার (১৭ এপ্রিল) করাচি ভিত্তিক ব্যাংক আলফালাহ পাকিস্তান স্টক এক্সচেঞ্জে তথ্য প্রকাশ করেছে।

পাকিস্তান স্টক এক্সচেঞ্জে ব্যাংকটি জানায়, ব্যাংক আলফালাহ লিমিটেডের পরিচালনা পর্ষদের সম্মতি সাপেক্ষে ব্যাংকটির বাংলাদেশের কার্যক্রম, সম্পদ এবং দায় অধিগ্রহণের জন্য ব্যাংক এশিয়া লিমিটেডের কাছ থেকে পাওয়া প্রস্তাবের নীতিগত অনুমোদন দিয়েছে।

এক্ষেত্রে প্রযোজ্য সকল আইন ও প্রবিধান মেনে এবং নিয়ন্ত্রক কর্তৃপক্ষের দরকারি অনুমোদন পাওয়ার সাপেক্ষে চুক্তি করা হবে বলে নোটিশে শেয়ারহোল্ডারদের জানিয়েছে বহুজাতিক ব্যাংকটি।

ব্যাংকটি আরও জানায়, ব্যাংক এশিয়ার কাছে ব্যাংক আলফালাহ অধিগ্রহণের কার্যক্রম সম্পন্ন করার জন্য স্টেট ব্যাংক অফ পাকিস্তানের কাছ থেকে অনুমোদন চাইবে ব্যাংকটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আগামী রোববার (২১এপ্রিল) ব্যাংক এশিয়ার পরিচালনা পর্ষদের একটি সভা অনুষ্ঠিত হবে। এরপরে ব্যাংকটি বিস্তারিত প্রকাশ করবে।

অধিগ্রহণের বিষয়ে পাকিস্তান স্টক এক্সচেঞ্জকে দেয়া ব্যাংক আলফালাহর নোটিসে বলা হয়েছে, বাংলাদেশের ব্যবসা, সম্পদ ও দায় অধিগ্রহণের বিষয়ে ব্যাংক এশিয়ার কাছ থেকে পাওয়া প্রস্তাবে পর্ষদ নীতিগতভাবে অনুমোদন দিয়েছে। সব ধরনের প্রযোজ্য আইন ও বিধি-বিধান এবং নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে এটি বাস্তবায়ন করা হবে। অধিগ্রহণের বিষয়ে ব্যাংক আলফালাহ কর্তৃপক্ষ স্টেট ব্যাংক অব পাকিস্তানের অনুমোদন চাইবে বলে নোটিসে উল্লেখ করা হয়েছে।

১৯৯৯ সালে যাত্রা শুরু করে ব্যাংক এশিয়া। প্রতিষ্ঠার পর এ নিয়ে তৃতীয়বারের মতো কোনো বিদেশি ব্যাংকের বাংলাদেশে থাকা কার্যক্রম ক্রয়ের পদক্ষেপ নিয়েছে ব্যাংক এশিয়া। এর আগে কানাডাভিত্তিক নোভা স্কোটিয়া ও পাকিস্তানের আরেক ব্যাংক মুসলিম কমার্শিয়াল ব্যাংক এর বাংলাদেশ কার্যক্রম অধিগ্রহণ করেছিল ব্যাংক এশিয়া।

ব্যাংক আলফালাহর বাংলাদেশ কার্যক্রম অধিগ্রহণের বিষয়ে জানতে চাইলে ব্যাংক এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সোহেল আর কে হুসেইন বলেন, এটি একটি মূল্য সংবেদনশীল তথ্য। তাই এ বিষয়ে এখনই কিছু বলা যাচ্ছে না। কোনো সিদ্ধান্ত হলে পরে জানানো হবে।

তবে পাকিস্তানের শেয়ারবাজারে দেওয়া তথ্যে ব্যাংক আলফালাহ বলেছে, বাংলাদেশে তাদের কার্যক্রম অধিগ্রহণের বিষয়টি সব ধরনের প্রযোজ্য আইন ও বিধি মেনে করা হবে। অধিগ্রহণ কার্যক্রম সম্পন্ন করতে এখন পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংক তথা স্টেট ব্যাংক অব পাকিস্তানের অনুমোদন চাইবে ব্যাংক আলফালাহ।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *