থানচিতে কেএনএফের সঙ্গে পুলিশ-বিজিবির গোলাগুলি

:: বান্দরবান প্রতিনিধি ::

বান্দরবানের থানচি বাজার এলাকায় কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সঙ্গে পুলিশ ও বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদস্যদের গোলাগুলি চলছে। বৃহস্পতিবার রাত ৯টার দিকে গোলাগুলি শুরু হয়।

নাগরিক নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন বান্দরবানের পুলিশ সুপার সৈকত শাহীন। গোলাগুলির ঘটনায় বাজার ও আশপাশের এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

থানচি বাজারের ২০০ থেকে ৩০০ গজের ভেতরেই রয়েছে থানচি থানা এবং একটি বিজিবি ক্যাম্প। থানচি বাজারের শেষ মাথায় রয়েছে বাংলাদেশ সেনাবাহিনীর চেকপোস্ট।

পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নূরে আলম মিনা এ তথ্য নিশ্চিত করেছেন। বর্তমানে পরিস্থিতি শান্ত আছে। তবে পুলিশ সতর্ক অবস্থানে আছে।

ডিআইজি নূরে আলম মিনা বলেন, রাত সাড়ে ৮টার দিকে থানচি পাহাড়ের পূর্ব ও দক্ষিণ পাশের পাহাড় থেকে থানা লক্ষ্য করে গুলি ছোঁড়ে কেএনএফ সন্ত্রাসীরা। পরে পুলিশ থানা থেকে গুলি করে। বাজারে আমাদের টহল টিম ছিল। তারাও গুলি করেছে,’ বলেন তিনি।

ডিআইজি আরও বলেন, পরে আমরা বিজিবি ও সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগ করি। তারাও পুলিশের সঙ্গে গোলাগুলিতে যোগ দেয়। এখন পরিস্থিতি শান্ত আছে। তবে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। আমরা সতর্ক অবস্থায় আছি।

জানতে চাইলে থানচি থানার ওসি জসিম উদ্দিন বলেন, সন্ত্রাসীদের সঙ্গে ৫০০ রাউন্ড গুলি বিনিময় হয়েছে। রাতে আমরা এলার্ট আছি। সকাল না হলে বলা যাচ্ছে না যে গোলাগুলিতে হতাহত আছে কিনা। এর আগে, রাত ৯টার দিকে থানচির উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মামুন থানচি বাজার এলাকায় গোলাগুলির খবর জানান। তবে কাদের সঙ্গে পুলিশ-বিজিবির গোলাগুলি চলছিল সেটা তিনি নিশ্চিত করতে পারেননি।

থানচি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মামুন গণমাধ্যমকে বলেন, রাত ৯টার দিকে একদল সশস্ত্র লোক এসে থানচি বাজারে গুলি শুরু করে। পরে তারা থানায় গুলি চালায়। পুলিশ আর বিজিবিও পাল্টা গুলি করে। হাসপাতালের পেছন দিকেও গুলি হয়। পরিস্থিতিটা আসলে এরকমই।

র‌্যাব-১৫ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এস এম সাজ্জাদ হোসেন বলেন, দুই দিনের অভিযানের পর রুমা বাজারের পাশের এলাকা থেকে সোনালী ব্যাংক রুমা শাখার ম্যানেজার নিজাম উদ্দীনকে উদ্ধার করা হয়েছে।

গত ২ এপ্রিল রাত ৯টার দিকে তারাবির নামাজ চলাকালে পাহাড়ি সন্ত্রাসীদের একটি সশস্ত্র গ্রুপ বান্দরবানের রুমায় সোনালী ব্যাংকের শাখায় ঢুকে ব্যাংকের ভল্ট ভেঙে টাকা লুট করে। এ সময় তারা ব্যাংকের আইনশৃঙ্খলায় নিয়োজিত পুলিশ সদস্যদের অস্ত্রও লুট করে। একই সঙ্গে মসজিদ থেকে ব্যাংকের ম্যানেজার নিজাম উদ্দিনকে অপহরণ করে নিয়ে যায়।

থানচি বাজার উপজেলা কমিটির সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান খামলাই ম্রো বলেন, ‘থানচি এলাকায় এখন বিদ্যুৎ নেই। ঘোর অন্ধকারের মধ্যে বাজার এলাকায় প্রচণ্ড গোলাগুলি হচ্ছে। কেএনএফ সন্ত্রাসীরা গুলি করতে করতে থানচি থানার দিকে অগ্রসর হচ্ছে।’

একই কথা বলেছেন স্থানীয় ব্যবসায়ী রতন মারমা। তিনি বলেন, ‘প্রচণ্ড গোলাগুলির শব্দ ভেসে আসছে।’

তারা জানান, রাত সাড়ে ৮টার দিকে গোলাগুলির শব্দ শুনতে পান তারা।

ঢাকা থেকে বান্দরবানের থানচিতে একটি ব্যক্তিগত কাজে গিয়েছিলেন এক পর্যটক। তিনি বলছিলেন, রাতে আমরা তিনজন একটি হোটেলে খেতে বসেছিলাম। ঠিত তখনি বৃষ্টির মত গোলাগুলি শুরু হয়। আমরা খাবার ফেলে একটি দোকানে এসে লাইট বন্ধ করে বসে থাকি। প্রচুর গুলি হয়। আমাদের সঙ্গে স্থানীয় আরও কয়েকজনও এই ঘরে আটকা পড়েন। মো. হাবিব নামে স্থানীয় এক বাসিন্দা থানচি বাজার থেকে চলমান পরিস্থিতির কয়েক সেকেন্ডের একটি ভিডিও ফেসবুকে শেয়ার করেছেন। সেখানে কয়েকজনকে আতঙ্কিত কণ্ঠে কথা বলতে শোনা যাচ্ছে। সেই সঙ্গে মুহুর্মহু গুলির শব্দ।

মোহাম্মদ মামুন বলেন, ‘পুলিশের পক্ষ থেকে আমাকে জানানো হয়েছে, ৪০০ থেকে ৫০০টি গুলি ছুড়েছে পুলিশ। বিজিবির ছোড়া গুলির সংখ্যা আগামীকাল জানা যেতে পারে।’

রাত ১০টার দিকে গোলাগুলি থেমে যায় বলে জানান ইউএনও। তিনি বলেন, সন্ত্রাসীরা আশপাশে কোথাও থাকতে পারে। পুরো শহরে পুলিশ ও বিজিবি মোতায়েন আছে। বলিপাড়া থেকে বিজিবির আরও সদস্য যোগ দিয়েছেন।

থানচি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জসীম উদ্দীন রাত ১০টার দিকে নাগরিক নিউজকে বলেন, রাত সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত গোলাগুলি হয়। এখন পরিস্থিতি শান্ত রয়েছে।

ওসি বলেন, ‘আমরা জানতে পেরেছি, সন্ত্রাসীরা থানার আশপাশে রয়েছে। এ জন্য আমরা সতর্ক অবস্থায় আছি।’

কী পরিমাণ গুলি ছোড়া হয়েছে–এ প্রশ্নের উত্তরে ওসি বলেন, এখনো গণনা করা হয়নি। তবে ৪০০ থেকে ৫০০টি হবে।

গতকাল বুধবার থানচি থানার সামনে সোনালীও কৃষি ব্যাংকের দুটি শাখা থেকে ১৭ লাখ ৫০ হাজার টাকা লুট করে কেএনএফ। তাদের প্রতিরোধ করতে আসার পথে থানচি থানা–পুলিশের সদস্যদের লক্ষ্য করে দুবার গুলি ছোড়ে অস্ত্রধারীরা।

সচিবালয়ে নিজ কক্ষে সংবাদ ব্রিফিংয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, ‘ব্যাংক লুটের ঘটনাটি সরকার হালকাভাবে নিচ্ছে না। প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে, এই ঘটনায় জড়িতদের কঠোরভাবে আইনের আওতায় আনার। কেন হঠাৎ করে তারা এমন ঘটনা ঘটিয়েছে, তা জানা নেই। তবে যে উদ্দেশ্যেই এসব করুক না কেন, কাউকে ছাড় দেব না। হামলার কারণ বের করা হবে।’

হামলার পেছনে ভূরাজনৈতিক কিছু আছে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘আমাদের কাছে এমন কোনো তথ্য নেই। অনেক কিছু হতে পারে। হঠাৎ করে আক্রমণ ও ব্যাংক ডাকাতির ঘটনা আমাদের কাছে নতুন কিছু মনে হচ্ছে। তবে তথ্য না জেনে কিছু বলতে চাচ্ছি না।’

পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ও শান্তি প্রতিষ্ঠা কমিটির আহ্বায়ক ক্য শৈ হ্লা বৃহস্পতিবার সকালে বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে বলেন, কেএনএফ সদস্যদের স্বাভাবিক জীবনে ফেরাতে ২০২৩ সালের ২৯ মে বিভিন্ন জাতিগোষ্ঠীর নেতাদের উপস্থিতিতে অরুণ সারকী টাউন হলে মতবিনিময় সভা হয়। ওই বছরের ৯ জুন স্থানীয় নেতাদের সমন্বয়ে ১৮ সদস্যের শান্তি প্রতিষ্ঠা কমিটি গঠিত হয়। এই কমিটি কেএনএফের সঙ্গে ২০২৩ সালের ৫ নভেম্বর এবং চলতি বছরের ৫ মার্চ দুই দফায় সরাসরি সংলাপ করেছে। সব ধরনের সশস্ত্র কার্যক্রম থেকে বিরত থাকা ও অন্যান্য বিষয়সংক্রান্ত দুটি সমঝোতা স্মারকও হয় কেএনএফের সঙ্গে। তবে তারা চুক্তির শর্ত ভঙ্গ করে সশস্ত্র কার্যক্রম অব্যাহত রাখে। সর্বশেষ তিন ব্যাংকে ডাকাতির ঘটনার পরিপ্রেক্ষিতে কেএনএফের সঙ্গে শান্তি আলোচনা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে শান্তি প্রতিষ্ঠা কমিটি। 

ব্যাংক ডাকাতির পর নিরাপত্তাজনিত কারণে গতকাল বুধবার বিকেলে বান্দরবান সদর উপজেলা বাদে জেলার বাকি ছয় উপজেলায় সব ব্যাংকের কার্যক্রম স্থগিত করা হয়। তবে গতকাল আলীকদম, নাইক্ষ্যংছড়ি ও লামা উপজেলায় সোনালী ব্যাংক সচল হয়। এ ছাড়া জেলার অন্য সব ব্যাংকের কার্যক্রমও চালু হয়। অবশ্য বন্ধ ছিল রুমা, রোয়াংছড়ি ও থানচিতে সোনালী ব্যাংকের কার্যক্রম।

বান্দরবান সোনালী ব্যাংকের ডেপুটি জেনারেল ম্যানেজার ওসমান গণি গতকাল বলেন, প্রথম অবস্থায় থানচি শাখা থেকে ১৫ লাখ টাকা নিয়ে যাওয়ার কথা শোনা গেলেও পরে গণনা করে দেখা যায়, ৭ লাখ ৯৪ হাজার ৮৯২ টাকা নিয়ে গেছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত রোয়াংছড়ি, রুমা ও থানচিতে সোনালী ব্যাংকের কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। 

তিন ব্যাংকে ডাকাতির ঘটনায় পার্বত্য তিন জেলায়ই নিরাপত্তা জোরদার করা হয়েছে। পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নুরে আলম মিনা আজ দুপুরে থানচিতে গিয়ে বলেন, তিন পার্বত্য অঞ্চলের কয়েকটি উপজেলা বর্তমানে খুবই ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতির ঘটনা একই ধরনের এবং একই চক্রের মনে হচ্ছে। ব্যাংকে ডাকাতির এ ঘটনা পূর্বপরিকল্পিত। তিনি বলেন, অন্তত তিনটি মামলার মাধ্যমে অপরাধীদের আইনের আওতা আনা হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, চিরুনি অভিযান চালিয়ে অপরাধীদের ধরতে যৌথ বাহিনী প্রস্তুত রয়েছে।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *