কণ্ঠশিল্পী মনি কিশোরের মরদেহ উদ্ধার

■ বিনোদন প্রতিবেদক ■ 

নব্বই দশকের জনপ্রিয় কণ্ঠশিল্পী মনি কিশোরের মরদেহ উদ্ধার করা হয়েছে। শনিবার (১৯ অক্টোবর) রাতে রাজধানীর রামপুরার বাসা থেকে পুলিশ তার মরদেহ উদ্ধার করে।

মনি কিশোরের মৃত্যুর কারণ এখনো নিশ্চিত ভাবে জানা যায়নি। তবে রামপুরা থানা-পুলিশ জানিয়েছে, শিল্পী মনি কিশোরের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। চার থেকে পাঁচ দিন আগে তার মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করছে পুলিশ।

রামপুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আতাউর রহমান আকন্দ জানান, শিল্পী মনি কিশোর বাসায় একাই থাকতেন। গত কয়েকদিন ধরে তিনি ঘর থেকে বের হননি। ধারণা করা হচ্ছে, ঘুমের মধ্যেই তার মৃত্যু হয়েছে। তার শরীরে কোনো আঘাতের চিহ্ন দেখা যায়নি। তার মরদেহ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে নেওয়া হয়েছে। ময়নাতদন্তের পর তার মৃত্যুর আসল কারণ জানা যাবে।

”ওই বাসায় মনি একাই থাকতেন। বাসার দরজা ভেতর থেকে বন্ধ ছিল। বাড়িওয়ালা শনিবার ভাড়া নিতে গিয়ে অনেকবার কলিংবেল বাজিয়ে সাড়া পাননি। এ ছাড়া ভেতর থেকে দুর্গন্ধ আসায় তার সন্দেহ হয়। ময়নাতদন্তের পরে কবে ও কীভাবে তার মৃত্যু হয়েছে বিস্তারিত জানা যাবে,” যোগ করেন এই পুলিশ কর্মকর্তা। 

মরদেহ উদ্ধারের বর্ণনা দিয়ে রামপুরা থানার এসআই খান আবদুর রহমান সংবাদমাধ্যমকে জানান, মনি কিশোরের ফ্ল্যাটের দরজা ভেতরের দিক থেকে আটকানো ছিল। কয়েক দিন সেই বাসা থেকে কোনো সাড়াশব্দ পাননি প্রতিবেশীরা। একসময় গন্ধ পেয়ে পাশের ফ্ল্যাটের লোকজন জরুরি জাতীয় জরুরি নম্বর সেবা ৯৯৯–এ কল দেয়। পরে পুলিশ দিয়ে তার মরদেহ উদ্ধার করে বলেও জানান তিনি।

৯০ দশকে ‘কি ছিলে আমার’ গানটি দিয়ে তুমুল জনপ্রিয়তা অর্জন করেছিলেন মনি কিশোর। এই এক গানেই গোটা দেশজুড়ে পরিচিত এনে দিয়েছিল তাকে। গানটি পরে ‘কে অপরাধী’ সিনেমাতেও ব্যবহার করা হয়।

মনি কিশোর পাঁচ শতাধিক গানে কণ্ঠ দিয়েছেন। রেডিও–টিভির তালিকাভুক্ত শিল্পী হলেও গান গেয়েছেন অল্প। সিনেমায়ও তেমন গাননি। মূলত, অডিওতে চুটিয়ে কাজ করেছেন। তাঁর জনপ্রিয় গানের মধ্যে ‘কি ছিলে আমার’, ‘সেই দুটি চোখ কোথায় তোমার’, ‘তুমি শুধু আমারই জন্য’, ‘মুখে বলো ভালোবাসি’, ‘আমি মরে গেলে জানি তুমি’ ইত্যাদি উল্লেখযোগ্য। তাঁর সবচেয়ে শ্রোতাপ্রিয় গান ‘কী ছিলে আমার’ তাঁরই সুর করা, তাঁরই লেখা।

কণ্ঠ দেওয়ার পাশাপাশি গানের কথা লিখতেন, সুরও করতেন মনি কিশোর। তার জনপ্রিয় গান ‘কি ছিলে আমার’ তারই লেখা ও সুর করা। ২০টির মতো গান লিখেছেন ও সুর করেছেন জনপ্রিয় এই কণ্ঠশিল্পী।

মনি কিশোরের আসল নাম মনি মন্ডল। বিখ্যাত শিল্পী কিশোর কুমারের ভক্ত ছিলেন বলে নামের সঙ্গে তিনি ‘কিশোর’ জুড়ে নিয়েছিলেন। অডিও বাজারের জনপ্রিয় শিল্পী হলেও সিনেমায় তিনি খুব কম গান গেয়েছেন।

প্রায় এক দশক আগে মনি কিশোরের সর্বশেষ অ্যালবাম হয়। তবে তিনি মাঝেমধ্যে রেডিও ও টিভিতে পারফর্ম করার পাশাপাশি স্টেজ শোতেও অনিয়মিতভাবে অংশ নিতেন। 

সঙ্গীত জগতে আসার আগে পোশাক ব্যবসার সঙ্গে জড়িত ছিলেন মনি। সঙ্গীতে অনিয়মিত হলেও সেই ব্যবসা তিনি চালিয়ে গেছেন।

চলতি বছর এক সাক্ষাৎকারে এ শিল্পী বলেছিলেন, “আলাদা করে দেড়শ গান তৈরি করেছি। গানগুলো আমার জীবদ্দশায় প্রকাশ করতে চাই না। কিছু গান মৃত্যুর পরও প্রকাশ পাবে।”

এ ছাড়া অডিও ক্যাসেটের যুগের এ শিল্পী তার গানগুলো ইউটিউবেও মুক্তি দিচ্ছিলেন।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *