ওডিশার প্রথম মুসলিম নারী বিধায়ক সোফিয়া ফিরদৌস

:: নাগরিক নিউজ ডেস্ক ::

ভারতের ওডিশা রাজ্যের ইতিহাসে প্রথম নারী মুসলিম বিধায়ক নির্বাচিত হয়েছেন সোফিয়া ফিরদৌস। লোকসভা নির্বাচনে বিজেপির চন্দ্র মহাপাত্রকে ৮ হাজার ১ ভোটের ব্যবধানে পরাজিত করেন তিনি।

৩২ বছর বয়সী নারী সোফিয়া ফিরদৌসের পরিবার শুরু থেকেই রাজনৈতিক। তিনি কংগ্রেসের প্রবীণ নেতা মহম্মদ মকিম -এর মেয়ে। ২০২৪ সালের ওডিশা বিধানসভা নির্বাচনে কংগ্রেস মকিমের স্থানে ফিরদৌসকে মনোনয়ন দেয়। যথারীতি তিনি নির্বাচনে জয় লাভ করে মান রেখেছেন কংগ্রেসের নীতি-নির্ধারকদের। 

ফিরদৌস কলিঙ্গা ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রিয়াল টেকনোলজি থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করেছেন। তিনি ২০২২ সালে ব্যাঙ্গালোরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট (আইআইএমবি) থেকে একটি এক্সিকিউটিভ জেনারেল ম্যানেজমেন্ট প্রোগ্রামও সম্পন্ন করেছেন। 

তিনি ওডিশার প্রথম মহিলা মুখ্যমন্ত্রী নন্দিনী সতপতীর পদাঙ্ক অনুসরণ করেন। নন্দিনী সতপতী ১৯৭২ সালে একই আসনে প্রতিনিধিত্ব করেছিলেন। 

২০২৩ সালে ফিরদৌস কনফেডারেশন অব রিয়েল এস্টেট ডেভেলপারস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার (সিআরইডিএআই) ভুবনেশ্বর অঞ্চলের সভাপতি নির্বাচিত হন। তিনি ক্রেডাই মহিলা শাখার পূর্বাঞ্চল সমন্বয়কারী হিসেবেও কাজ করেছেন। 

তিনি সিআইআই-ইন্ডিয়ান গ্রিন বিল্ডিং কাউন্সিলের (আইজিবিসি) ভুবনেশ্বর শাখার সহসভাপতি এবং আইএনডব্লিউইসি ইন্ডিয়ার একজন অন্যতম সদস্য। তিনি উদ্যোক্তা শেখ মেরাজ উল হককে বিয়ে করেছেন। 

উল্লেখ্য, ২০২৪ সালের ওডিশা বিধানসভা নির্বাচনে বিজেপি ১৪৭টি আসনের মধ্যে ৭৮টি আসনে জয়লাভ করে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। সেবার বিজেপি জয়লাভের মধ্যে দিয়ে রাজ্য মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক এবং বিজু জনতা দলের (বিজেডি) ২৪ বছরের শাসনের অবসান ঘটায়। 

২০১৯ সালের লোকসভা নির্বাচনেও বিজেপি রাজ্যটির ২১টি আসনের মধ্যে ২০টিতে জয়ের দাবি করে। তবে শেষমেশ দলটি ১২টি আসন পায়। বাকি আসনগুলো কংগ্রেসের দখলে যায়। আর বিজেডি সেবার একটি আসনেও জয় পায়নি।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *