অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপ শুরু ভারতের

:: ক্রীড়া প্রতিবেদক ::

বিরাট কোহলি ও লোকেশ রাহুলের ১৬৫ রানের দারুণ জুটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ উইকেটে জয় দিয়ে বিশ্বকাপ শুরু করলো ভারত। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২ রানে ৩ উইকেট হারানো দলকে এই দুইজন এনে দিয়েছেন অবিশ্বাস্য এক জয়।

চেন্নাইয়ের এম.এ. চিদাম্বরম  স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে ৪৯ ওভার ৩ বলে ১৯৯ রান তুলে অলআউট হয় অস্ট্রেলিয়া। দলের হয়ে সর্বোচ্চ ৪৬ রান করেছেন স্টিভেন স্মিথ। তাছাড়া ওয়ার্নারের ব্যাট থেকে এসেছে ৪১ রান। ভারতের হয়ে ২৮ রানে ৩ উইকেট শিকার করেছেন জাদেজা।

ব্যাটিং করতে নেমে শুরুতেই চাপে ছিল অস্ট্রেলিয়া। ইনিংসের তৃতীয় ওভারে মিচেল মার্শকে ফিরিয়ে অজি শিবিরে প্রথম আঘাত হানেন জাসপ্রিত বুমরাহ। ৬ বল খেলেও রানের খাতা খুলতে পারেননি এই ওপেনার। তবে আরেক ওপেনার ডেভিড ওয়ার্নার ভালো শুরু পেলেও ইনিংস বড় করতে পারেননি। এই অভিজ্ঞ ওপেনার থেমেছেন ৪১ রানে। নিজের ১৯তম ম্যাচে বিশ্বকাপে দ্রুততম ১ হাজার রানের রেকর্ড গড়েছেন ওয়ার্নার। এতদিন যা দখলে ছিল দুই কিংবদন্তি শচীন টেন্ডুলকার এবং এ বি ডি ভিলিয়ার্সের। ভারত এবং দক্ষিণ আফ্রিকার এই দুজন রেকর্ড ১ হাজার রান করতে সময় নিয়েছিলেন ২০ ইনিংস।

তিনে নেমে স্টিভেন স্মিথও সাবলীল ব্যাটিং করেছেন। ফলে একশ রান স্পর্শ করার আগে আর কোনো উইকেট হারায়নি অস্ট্রেলিয়া। কিন্তু ৪৬ রান করা স্মিথ সাজঘরে ফিরলে ধ্বস নামে অজি শিবিরে। মার্নাশ ল্যাবুশেন-গ্লেন ম্যাক্সওয়েলরা সেট হয়েও ইনিংস বড় করতে পারেননি। লোয়ার মিডল অর্ডারে একেবারেই ব্যর্থ ছিলেন অ্যালেক্স ক্যারি-ক্যামেরুন গ্রিনরা। শেষদিকে মিচেল স্টার্কের ৩৫ বলে ২৮ রানের ইনিংসে ভর করে লড়াই করার পুঁজি পায় অজিরা।

অস্ট্রেলিয়ার দেওয়া ২০০ রানের লক্ষ্যে নেমে মিচেল স্টার্কের করা প্রথম ওভারের চতুর্থ বলেই স্লিপে ক্যাচ দিলেন ঈশান কিষান। এতে বিশ্বকাপে দ্রুততম ৫০ উইকেটের রেকর্ড গড়েন তিনি। ভেঙে দেন সাবেক শ্রীলঙ্কান পেসার লাসিথ মালিঙ্গার রেকর্ড।

পরের ওভারে জশ হ্যাজলউডের দ্বিতীয় বলে এলবিডব্লিউর শিকার রোহিত, ষষ্ঠ বলে শর্ট কাভারে ওয়ার্নারের ক্যাচে পরিণত শ্রেয়াস আইয়ার। কিষান, রোহিত, আইয়ার— তিনজনই ফিরেছেন শূন্য রানে। ভারতের ওয়ানডে ইতিহাসে প্রথম চারজনের তিনজনই শূন্য রানে আউট এই প্রথম। এরপর ব্যক্তিগত ৮৫ রানে সাজঘরে ফেরার আগ পর্যন্ত রাহুলকে নিয়ে  ১৬৫ রানের জুটি গড়েন বিরাট কোহলি। শেষে হার্দিক পান্ডিয়াকে নিয়ে খেলার ইতি টানেন লোকেশ রাহুল। রাহুল অবশ্য সেঞ্চুরি মিস করার আক্ষেপ নিয়েই ফেরেন। মাত্র তিন রানের জন্য জাদুকরী তিন অঙ্কের দেখা পাননি এ তারকা ব্যাটার। মাঠ ছাড়েন ৯৭ রানের হার না মানা দুর্দান্ত এক ইনিংস খেলে।

অস্ট্রেলিয়ার হয়ে ৩৮ রান খরচায় তিন উইকেট শিকার করেন জশ হ্যাজেলহোড। মিচেল স্টার্ক ৩১ রানে নেন ১ উইকেট।

ভারত একাদশ
রোহিত শর্মা (অধিনায়ক), ইশান কিষাণ, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, কেএল রাহুল, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, জাসপ্রীত বুমরাহ এবং মোহাম্মদ সিরাজ। 

অস্ট্রেলিয়া একাদশ
ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শ, স্টিভেন স্মিথ, মার্নাস লাবুশেন, গ্লেন ম্যাক্সওয়েল, অ্যালেক্স ক্যারি, ক্যামেরন গ্রিন, প্যাট কামিনস (অধিনায়ক), মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা এবং জশ হ্যাজলউড।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *