নিউজিল্যান্ডকে হারিয়ে ভারতের টানা ৫ জয়

:: ক্রীড়া প্রতিবেদক ::

বিশ্বকাপ ক্রিকেটে ২০০৩ সালের পর নিউজিল্যান্ডকে হারাল ভারত। কিউইদের ৪ উইকেটে হারিয়ে ২০ বছরের খরা কাটাল বিরাট কোহলিরা। এই জয় দিয়ে চলতি বিশ্বকাপে টানা ৫ ম্যাচ অপরাজিত থাকল ভারত। 

রোববার ভারতের ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাট করে ড্যারিল মিচেলের সেঞ্চুরির পরও ২৭৩ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। ওপেনার ডেভন কনওয়েকে (০) শুরুতে মোহাম্মদ সিরাজ তুলে নেন। অন্য ওপেনার উইল ইয়ংকে (১৭) সাজঘরে ফেরান দলে ফেরা মোহাম্মদ শামি। ব্ল্যাক ক্যাপসদের রান তখন ১৯। তিনে নামা বাঁ-হাতি স্পিন অলরাউন্ডার রাচিন রবীন্দ্র ও চারে নামা ড্যারিল মিচেল। তারা দুজন ১৫৯ রানের দুর্দান্ত জুটি গড়েন। দুই ব্যাটারই সেঞ্চুরির পথে ছিলেন। রাচিন ৭৫ রান করে আউট হলে জুটি ভাঙে। রাচিন ৮৭ বল খেলে ছয়টি চার ও এক ছক্কায় এই রান করেন। 

ড্যারিল মিচেল শেষ ওভারে আউট হওয়ার আগে ১৩০ রান করেন। তার ১২৭ বলের ইনিংস সাজানো ছিল নয়টি চার ও পাঁচটি ছক্কার শটে। গ্লেন ফিলিপস কেবল ২৬ বলে ২৩ রান করেন। মার্ক চাপম্যান (৬), মিশেল সাটনাররা (১) রান করতে না পারায় তিনশ’ ছাড়িয়ে যাওয়ার ইঙ্গিত দিয়েও আটকে যায়  নিউজিল্যান্ড। ভারতের হয়ে চলতি বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলতে নেমে প্রথম শামি ১০ ওভার বোলিং করে ৫৪ রান দিয়ে ৫ উইকেট নিয়েছেন। কুলদীপ যাদব নিয়েছেন ২ উইকেট। বুমরাহ ও সিরাজ ১টি করে উইকেট নিয়েছেন।

২৭৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে বিধ্বংসী রূপে শুরু করেছিলেন রোহিত। শুভমান গিলকে নিয়ে ওপেনিং জুটিতে তোলেন ৭১ রান। ১২ তম ওভারে ভয়ংকর হয়ে ওঠা রোহিতকে বোল্ড করে নিউজিল্যান্ডকে ব্রেক থ্রু এনে দিয়েছেন লকি ফার্গুসন। ৪টি করে চার ও ছক্কায় ৪০ বলে ৪৬ রান আসে ভারতের অধিনায়কের ব্যাট থেকে। নিজের পরের ওভারে এসে ২৬ রানে গিলকেও ফেরান ফার্গুসন। 

তারপর আবারও লড়াকু রূপে দেখা মিলল কোহলিকে। তৃতীয় উইকেটে শ্রেয়াস আয়ারের সঙ্গে ৪৯ বলে ৫২ রানের দারুণ এক জুটি গড়েন তিনি। ২২ তম ওভারে আইয়ারকে (৩৩) ফিরিয়ে ব্রেক থ্রু দেন ট্রেন্ট বোল্ট। চতুর্থ উইকেটে লোকেশ রাহুলের সঙ্গে ৫৪ রানেরআরেকটি জুটি গড়েছেন কোহলি। রাহুলকে (২৭) ফিরিয়ে এবার ব্রেক থ্রু এনে দেন মিচেল স্যান্টনার। ততক্ষণে কোহলি তুলে নিয়েছেন ৬৯তম ওয়ানডে ফিফটি। 

যখন সহজ জয়ের আভাস দিচ্ছিল ভারত, তখন সূর্যকুমার যাদবের (২) রানআউট আবার চাপ হয়ে আসে। চোটে পড়া হার্দিক পান্ডিয়ার জায়গায় একাদশে সুযোগ পেয়েছিলেন সূর্যকুমার। ১৯১ রানে ৫ উইকেট হারায় ভারত। তবে ম্যাচের পার্থক্য গড়ে দেওয়া কোহলির উইকেট সঠিক সময় নিতে ব্যর্থ হয়েছেন কিউই বোলাররা। রবীন্দ্র জাদেজাকে নিয়ে ষষ্ঠ উইকেটে ৭৮ রানের জুটি গড়ে অনেকটাই দলের জয় নিশ্চিত করে যান কোহলি। 

ম্যাট হেনরির করা ৪৭ তম ওভারের ৪র্থ বলে ছক্কা মারতে গিয়ে মিড উইকেটে গ্লেন ফিলিপসকে ক্যাচ দিয়ে ফেরেন কোহলি। তখন নিজের সেঞ্চুরি ও দলের জয়ের জন্য প্রয়োজন ছিল ৫ রান। সেঞ্চুরি করলে শচীন টেন্ডুলকারের পাশেও নিজের নাম লিখাতেন আজ। কিন্তু আক্ষেপ নিয়েই ফিরেছেন কিং কোহলি। শামিকে নিয়ে জয় নিশ্চিত করেছেন জাদেজা। ৩৯ রানে অপরাজিত থাকেন এই অলরাউন্ডার। 

নিউজিল্যান্ডের হয়ে ২ উইকেট শিকার করেন লকি ফার্গুসন। এছাড়া ১টি করে উইকেট নেন মিশেল সাটনার, ম্যাট হেনরি এবং ট্রেন্ট বোল্ট।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *