চলচ্চিত্র পরিচালক আজিজুর রহমান বুলির ইন্তেকাল

:: নাগরিক বিনোদন ::

প্রখ্যাত চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক ‘ছুটির ঘণ্টা’ খ্যাত আজিজুর রহমান বুলি ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

রোববার (২৩ অক্টোবর) দিনগত রাত ৩টা ৩০ মিনিটে রাজধানীর উত্তরার রেড কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।

সোমবার সকালে পরিচালক অপূর্ব রানাকে আজিজুর রহমান বুলির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আজিজুর রহমান বুলি উত্তরা হেলথ কেয়ার হাসপাতালে সোমবার রাত ৩টা ৩০ মিনিটে মৃত্যুবরণ করেছেন।

আজ বেলা ১১টায় রাজধনীর উত্তরা ৭ নম্বর সেক্টরে মসজিদে প্রথম জানাযা হবে। বাদ জোহর দ্বিতীয় জানাযার পর বনানী কবরস্থানে দাফন হবে বলে জানা গেছে।

পরিচালক আজিজুর রহমান সত্তরের দশকে অশোক ঘোষ প্রযোজনায় ‘নাচের পুতুল’ সিনেমা অঙ্গনে যাত্রা শুরু করেন। এরপর ১৯৮০ সালে মুক্তি পাওয়া ‘শেষ উত্তর’ দিয়ে নির্মাণে হাতেখড়ি তার। প্রথম সিনেমা দিয়েই দেশজুড়ে ব্যাপকখ্যাতি পান। এরপর অনেক ব্যবসাসফল সিনেমা উপহার দেন।

এরপর ১৯৮০ সালে ‘শেষ উত্তর’ সিনেমা দিয়ে নির্মাণে হাতেখড়ি হয় তার।

সবশেষ এ নির্মাতাকে দেখা গিয়েছিল ‘বন্ধু যখন শত্রু’ সিনেমায়। আজিজুর রহমান বুলির সিনেমায় শবনম, সোহেল রানা, জসীম, ইলিয়াস কাঞ্চন, শাবানা, নূতন, ববিতা, অলিভিয়া, অঞ্জনা, সুচরিতা, রোজিনা ছাড়াও অভিনয় করেছেন ভারতের শতাব্দী রায় ও রঞ্জিত মল্লিকের মতো তারকারা।

তার অধিকাংশ সিনেমা বিদেশে চিত্রায়িত হয়েছে। এ কারণে ইন্ডাস্ট্রিতে তিনি ‘পর্যটক-প্রযোজক-পরিচালক’ হিসেবে পরিচিত ছিলেন।তিনি ৫০ টিরও বেশি চলচ্চিত্র প্রযোজনা ও পরিচালনা করেন। চিত্রনায়ক মাহমুদ কলি তার ছোট ভাই এবং চিত্র নায়িকা অঞ্জনা তার স্ত্রী।

১৯৪৬ সালের ১ মে পুরান ঢাকার বংশালে জন্মগ্রহণ করেন প্রযোজক সমিতির সাবেক প্রভাবশালী সভাপতি আজিজুর রহমান বুলি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *