ইমরান খানকে মুক্তির নির্দেশ সুপ্রিমকোর্টের 

:: নাগরিক নিউজ ডেস্ক ::

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতা ইমরান খানকে গ্রেফতার বেআইনি ঘোষণার পর তাকে মুক্তির নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিমকোর্ট।

এর আগে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে এক ঘণ্টার মধ্যে হাজির করার নির্দেশ দেন সুপ্রিমকোর্ট। পরে কড়া নিরাপত্তায় তাকে আদালতে হাজির করা হয়। 

বৃহস্পতিবার ইসলামাবাদ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজি) ডক্টর আকবর নাসির খানকে বিকেল সাড়ে ৪টার মধ্যে ইমরান খানকে হাজির করার নির্দেশ দেওয়া হয়। 

পাকিস্তানের প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়াল ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি) প্রাঙ্গণ থেকে পিটিআই নেতার গ্রেফতারকে দেশের বিচার বিভাগের জন্য অসম্মানজনক বলে অভিহিত করার পরে এই নির্দেশ আসে। 

ইমরান খানের গ্রেফতারকে চ্যালেঞ্জ করে পিটিআইয়ের আবেদনের শুনানি করার সময় প্রধান বিচারপতি এই মন্তব্য করেন। তিনি ছাড়াও বেঞ্চে রয়েছেন বিচারপতি আতহার মিনাল্লাহ ও বিচারপতি মোহাম্মদ আলী মাজহার।

স্থানীয় সময় বেলা সাড়ে ৩টার দিকে ইমরান খানকে এক ঘণ্টার (সাড়ে ৪টা) মধ্যে আদালতে হাজির করতে দেশটির ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি অব ব্যুরোর (এনএবি) প্রতি নির্দেশ দেন সুপ্রিমকোর্ট। কিন্তু দুই ঘণ্টারও সামান্য বেশি সময় পর ৫টা ৪০ মিনিটের দিকে ইমরানকে সুপ্রিমকোর্টে হাজির করা হয়।  

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে আদালতে হাজির করার পরপরই তার গ্রেফতার অবৈধ মন্তব্য করে তাকে শিগগির মুক্তি দিতে এনএবির প্রতি নির্দেশ দেন প্রধান বিচারকসহ সুপ্রিমকোর্টের ৩ সদস্যের একটি বেঞ্চ। 

মঙ্গলবার (৯ মে) ইসলামাবাদ হাইকোর্ট প্রাঙ্গণ থেকে ইমরান খানকে গ্রেফতার করে দেশটির দুর্নীতি দমনবিষয়ক সংস্থা এনএবি। তাদের সহায়তা করে পাকিস্তান সেনাবাহিনীর বিশেষ ইউনিট রেঞ্জার্স। 

বৃহস্পতিবার ইমরানের গ্রেফতার বেআইনি দাবি করে সুপ্রিম কোর্টে আপিল করেন ইমরান খানের আইনজীবীরা।

ইমরানের প্রধান আইনজীবী হামিদ খান সুপ্রিম কোর্টকে বলেন, ‘আল-কাদির ট্রাস্টের মামলায় আগাম জামিনের জন্য মঙ্গলবার (৯ মে) ইসলামাবাদ হাইকোর্টে হাজির হন ইমরান খান। মামলার প্রয়োজনে তিনি বিভিন্ন বায়োমেট্রিক আনুষ্ঠানিকতা সম্পন্ন করছিলেন। এ অবস্থায় রেঞ্জার্সরা কোনো ধরনের অনুমতি ছাড়া রুমে প্রবেশ করে ইমরান খানকে গ্রেফতার করে। তার সঙ্গে তারা খারাপ আচরণ করে।’ 

সব শুনে কোর্ট মন্তব্য করেন, কোর্ট প্রাঙ্গণ থেকে এভাবে কাউকে গ্রেফতার করা বেআইনি। এটা পাকিস্তানের বিচার বিভাগের গালে একটা চপেটাঘাত। ইমরান খানকে আজ (১১ মে) সাড়ে ৪টার মধ্যে সুপ্রিম কোর্টে হাজির করতে হবে।

ইমরান খানকে গ্রেফতারের পর সারা পাকিস্তানে বিক্ষোভ শুরু হয়। হামলা চালানো হয় সেনাবাহিনীর প্রধান কার্যালয়, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের বাসভবনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কার্যালয়ে। 

এ পর্যন্ত কয়েক হাজার বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। নিহত হয়েছে অন্তত আটজন। গ্রেফতার করা হয়েছে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) শীর্ষ নেতাদের। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে বিভিন্ন শহরে মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী। 

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *