গাজায় স্কুলে ইসরায়েলি বিমান হামলায় নিহত ৫০

:: নাগরিক নিউজ ডেস্ক ::

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার উত্তরাঞ্চলে জাতিসংঘ পরিচালিত আল-ফাখুরা স্কুলে ইসরায়েলের বিমান হামলায় ৫০ জন নিহত হয়েছেন। এই হামলায় দুই শতাধিক ফিলিস্তিনি আহত হয়েছেন বলে জানিয়েছেন গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা। 

ইসরায়েলি বোমা হামলার পর সেখানকার বিভীষিকাময় ছবিতে দেখা গেছে, আল-ফাখুরা স্কুলটির অনেক কক্ষ ও করিডোরে ফিলিস্তিনিদের মরদেহ পড়ে আছে। নিহতদের মধ্যে অনেক শিশু রয়েছে।

শনিবার ভোরের দিকে ইউএনআরডব্লিউএ পরিচালিত স্কুলটিতে হামলা হয়েছে। স্কুলটিতে শত শত মানুষ আশ্রয় নিয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

আলজাজিরার প্রতিনিধি তারেক আবু আজজুম বলেন, ‘সর্বত্র মরদেহ পড়ে আছে এবং মেডিকেল টিমের সদস্যরা আহতদের সরিয়ে নেওয়ার চেষ্টা করছেন।’

স্বাভাবিক সময়ে জাবালিয়া শরণার্থী শিবির অত্যন্ত ঘনবসতিপূর্ণ থাকে। এই শরণার্থী শিবিরের ভেতরের কিছু বাসিন্দা ইসরায়েলি বাহিনীর নির্দেশে গাজা উপত্যকার দক্ষিণে পালিয়েছেন। আর অন্যরা কোনো নিরাপদ আশ্রয় খুঁজে পাননি। যে কারণে তারা ঘরবাড়ি, খামার, আবাদি জমি ছেড়ে সেখানে আশ্রয় নিয়েছেন। এই শরণার্থীরা জাতিসংঘ পরিচালিত স্কুলটিতে আশ্রয় নিয়েছিলেন। কিন্তু সেই স্কুলগুলোও আর নিরাপদ নয়।

গত কয়েক সপ্তাহ ধরে ইসরায়েলি হামলার লক্ষ্যবস্তু হয়ে আসছে উত্তর গাজার জাবালিয়া শরণার্থী শিবির। সেখানে ফিলিস্তিনি যোদ্ধাদের বসবাস রয়েছে বলে দাবি করে হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। জাতিসংঘসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা ও ওই অঞ্চলের দেশগুলোর নিন্দা সত্ত্বেও শরণার্থী শিবিরে ভয়াবহ বোমা হামলা চালিয়ে আসছে ইসরায়েল।

যুদ্ধের আগেও আল-ফাখুরা স্কুলে কয়েকবার হামলা চালিয়েছিল ইসরায়েলি সেনাবাহিনী। এর আগে, ২০০৯, ২০১৪ এবং চলতি বছরের শুরুর দিকেও ইসরায়েলি সেনাবাহিনী স্কুলটিতে হামলা চালায়। হামাসের সাথে যুদ্ধ শুরুর পর থেকেই গাজা উপত্যকায় জাতিসংঘ পরিচালিত বিভিন্ন স্বাস্থ্য সংস্থা ও স্কুলে হামলা করছে ইসরায়েলি সেনাবাহিনী। ইসরায়েলের হামলায় এই উপত্যকায় এখন পর্যন্ত ১২ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে।

এ হামলার বিষয়ে ইসরায়েলি সামরিক বাহিনীর কাছ থেকে কোনো তাৎক্ষণিক মন্তব্য পাওয়া যায়নি। তাদের দাবি হামাস আবাসিক ভবনগুলো ও গাজার ঘন বসতিপূর্ণ জায়গাগুলো নিজেদের অস্ত্র ও অভিযান লুকিয়ে রাখার জন্য ব্যবহার করে। তবে হামাস গোষ্ঠী এ দাবি অস্বীকার করে আসছে।   

এর আগে খান ইউনিসের বাসিন্দাদের কাছে লিফলেট দিয়ে ইসরায়েল আসন্ন সামরিক অভিযানের উল্লেখ করে তাদের আশ্রয়কেন্দ্রে সরে যাওয়ার আহ্বান জানায় বলে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়। 

গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম এমএসএনবিসিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সহকারী রেগেভ বলেন, ভূগর্ভস্থ সুড়ঙ্গ থেকে হামাস যোদ্ধাদের বের করতে হলে ইসরায়েলি বাহিনীকে শহরের মধ্যে প্রবেশ করতে হবে। ভূমধ্যসাগরীয় উপকূলের নিকটবর্তী পশ্চিমের অনুন্নত অঞ্চলগুলোতে এ ধরনের কোনো ‘বিশাল অবকাঠামো’ নেই। 

গাজার দক্ষিণাঞ্চলের বাসিন্দাদের উল্লেখ করে তিনি বলেন, ‘আমি নিশ্চিত তারা পশ্চিমে সরে গেলে তাদের আর অন্য কোথাও যেতে হবে না। ‘আমরা তাদের এমন এক এলাকায় যেতে বলছি যেখানে তাঁবু ও একটি মাঠপর্যায়ের হাসপাতাল থাকবে বলে আশা করছি।’  

রেগেভ বলেন, পশ্চিমাঞ্চলগুলো মিসরের রাফাহ সীমান্তের কাছে হওয়ায় মানবিক সহায়তাগুলো দ্রুত তাদের কাছে পৌঁছানো সম্ভব হবে।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *