এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছেন ১,৭৬,২৮২ জন

:: নাগরিক প্রতিবেদন ::

২০২২ সালের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এবারের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৮৫ দশমিক ৯৫। জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৭৬ হাজার ২৮২ শিক্ষার্থী।

রাজশাহীতে পাসের হার ৮১ দশমিক ৫৯ এবং জিপিএ ৫ পেয়েছেন ২১ হাজার ৮৫৫ জন, সিলেটে ৮১ দশমিক ৪ এবং জিপিএ ৫ পেয়েছেন ৪ হাজার ৮৭১ জন, বরিশালে ৮৬ দশমিক ৯৫ এবং জিপিএ ৫ পেয়েছেন ৭ হাজার ৩৮৬ জন, চট্টগ্রামে ৭৮ দশমিক ৭৬ এবং জিপিএ ৫ পেয়েছেন ১২ হাজার ৬৭০ জন, যশোরে ৮৩ দশমিক ৯ এবং জিপিএ ৫ পেয়েছেন ১৮ হাজার ৭০৬ জন, দিনাজপুরে ৭৯ দশমিক ৬ এবং জিপিএ ৫ পেয়েছেন ১১ হাজার ৮৩০ জন, ময়মনসিংহে ৭৭ দশমিক ৩ এবং জিপিএ ৫ পেয়েছেন ৭ হাজার ১৭৯ জন, কারিগরিতে ৯১ দশমিক ২ এবং জিপিএ ৫ পেয়েছেন ৭ হাজার ১০৫ এবং কুমিল্লা ৯০ দশমিক ৭ ও জিপিএ ৫ পেয়েছেন ১৪ হাজার ৯৯১ শিক্ষার্থী।

আজ বুধবার দুপুর সাড়ে ১২টায় রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে ফলাফলের বিস্তারিত তথ্য জানান শিক্ষামন্ত্রী দীপু মনি।

এর আগে আজ দুপুর পৌনে ১২টার দিকে কম্পিউটারের বোতাম চেপে প্রধানমন্ত্রী এই পরীক্ষার ফল প্রকাশ করেন। বেলা সোয়া ১১টার দিকে এই পরীক্ষার ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এ সময় তাঁর সঙ্গে ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

পরে বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে এই অনুষ্ঠান হয়।

বোর্ডের ওয়েবসাইটে (www.dhakaeducationboard.gov.bd) রেজাল্ট কর্নারে ক্লিক করে শিক্ষাপ্রতিষ্ঠানের ইআইআইএন দিয়ে প্রতিষ্ঠানভিত্তিক ফলাফল বিবরণী (রেজাল্ট শিট) ডাউনলোড করা যাবে।

আর www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে ক্লিক করে রোল ও নিবন্ধন (রেজিস্ট্রেশন) নম্বর দিয়ে রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *