ডাচদের হারিয়ে সেমির লড়াইয়ে টিকে থাকল আফগানরা

:: ক্রীড়া প্রতিবেদক ::

ডাচদের হারিয়ে সেমিফাইনালে যাবার লড়াইয়ে টিকে থাকল আফগানরা। ৭ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে আফগানদের অবস্থান তালিকার পাঁচ নম্বরে। শেষ দুই ম্যাচের অন্তত একটি জিতলেও সেমিফাইনালের সম্ভাবনা থাকবে আফগানিস্তানের।

আফগান স্পিনের সাথে দুর্দান্ত ফিল্ডিংয়ে ১৭৯ রানেই গুটিয়ে যায় ডাচরা। জবাবে রহমত শাহ ও অধিনায়ক হাশমতউল্লাহ শহিদীর ফিফটিতে ১১১ বল ও ৭ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় আফগানিস্তান।

৭ ম্যাচে ৪ জয় আফগানিস্তানের, ৮ পয়েন্ট নিয়ে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার সমান পয়েন্ট তাদের। নেট রান রেটে তারা অবস্থান করছে পঞ্চম স্থানে। আর ৭ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ডাচদের সেমিফাইনালের স্বপ্ন প্রায় শেষ হয়ে গেছে।

১৮০ রানের জয়ের লক্ষ্যে নেমে দলীয় ২৭ রানে প্রথম উইকেট হারায় আফগানিস্তান। লোগান ফন বিকের বলে আউট হন ১০ রান করা রহমানউল্লাহ গুরবাজ। ২০ রান করে ফিরে যান ইব্রাহিম। রহমত এবং শহিদীর জুটি তৃতীয় উইকেটে ৭৪ রান যোগ করে।

রহমত ৫৪ বলে ৮ চারে ৫২ রান করে স্পিনার সাকিব জুলফিকারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন। এরপর আজমতউল্লাহ ওমরজাইকে নিয়ে বাকি কাজ সারেন শহীদি। শেষ পর্যন্ত ১১১ বল ও ৭ উইকেট হাতে রেখে জয় পায় আফগানরা। ৬ চারে ৫৬ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন শহীদি। আর ৩১ রানে অপরাজিত থাকেন ওমরজাই।  ডাচদের পক্ষে ফন বিক, ফন ডের মারউই ও জুলফিকার একটি করে উইকেট পান।

টস জিতে আগে ব্যাট করতে নেমে দলীয় ৩ রানেই ওয়েসলি বারেসির(১) উইকেট হারায় নেদারল্যান্ডস। দ্বিতীয় উইকেটে ম্যাক্স ও’ডাউডকে নিয়ে ৭০ রানের জুটি গড়েন কলিন অ্যাকারম্যান। বড় স্কোরের আভাস দেখানো এই জুটি ভাঙেন আজমতউল্লাহ ওমরজাই। তার দুর্দান্ত থ্রোতে রান আউট হন ম্যাক্স ও’ডাউড। ৪০ বলে ৯ চারে ৪২ রান করেন ডাচ ওপেনার। ২৯ রান এসেছে অ্যাকারম্যানের ব্যাট থেকে। এরপর সাইব্র্যান্ড এঙ্গেলব্রেথট একাই টেনেছেন ডাচদের ইনিংস। তিনি খেলেছেন সর্বোচ্চ ৮৬ বলে ৫৮ রানের ইনিংস। শেষদিকের ব্যাটারদের মধ্যে ভ্যান ডার মারউই ১১ ও ভ্যান মিকরিন ১০ রান করেছেন।

আরিয়ান দত্ত অপরাজিত ছিলেন ১০ রান করে। বাকিদের কেউই দুই অঙ্কে পৌঁছাতে পারেননি। ডাচদের চার ব্যাটার ফিরেছেন রান আউট হয়ে। এ ছাড়া মোহাম্মদ নবী ৩টি, নূর আহমেদ দুটি ও মুজিব উর রহমান একটি উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর

নেদারল্যান্ডস: ৪৬.৩ ওভারে ১৭৯ (এঙ্গেলব্রেখট ৫৮, ও’ডাউড ৪২, অ্যাকারম্যান ২৯; নবী ৩/২৮, নুর ২/৩১)।

আফগানিস্তান: ৩১.৩ ওভারে ১৮১ (হাশমতউল্লাহ ৫৬*, রহমত ৫২, আজমতউল্লাহ ৩১*; জুলফিকার ১/২৫)।

ফল: আফগানিস্তান ৭ উইকেটে জয়ী।

ম্যাচসেরা: মোহাম্মদ নবী।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *