তৌফিক ইমরোজ খালিদীর দেশত্যাগে নিষেধাজ্ঞা

:: নাগরিক প্রতিবেদন ::

দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলা চলমান থাকায় আদালতের অনুমতি ছাড়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীর দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ নিষেধাজ্ঞা দেন। একইসঙ্গে দুদকের মামলায় নিম্ন আদালতের দেওয়া জামিনের বৈধতা প্রশ্নে রুল নিষ্পত্তির জন্য আগামী ১ ডিসেম্বর তারিখ নির্ধারণ করেছেন আদালত।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান এ তথ্য নিশ্চিত করেছেন।

এ সময় দুদকের আইনজীবী অ্যাডভোকেট খুরশিদ আলম খান, তৌফিক ইমরোজ খালিদী’র পাসপোর্ট জমা দেয়ার নির্দেশনা চান হাইকোর্টের কাছে। তিনি জানান, তৌফিক ইমরোজ ব্রিটিশ পাসপোর্টধারী। এ সময় হাইকোর্ট বলে, আদালতের অনুমতি ছাড়া বিদেশ যেতে পারবেন না তৌফিক ইমরোজ।

বিডিনিউজ সম্পাদকের আইনজীবী মোহাম্মদ শাহরিয়ার বিপ্লব নিম্ন আদালতের দেওয়া জামিনের অপব্যবহার করেননি খালিদী।

নিম্ন আদালতের দেওয়া জামিন কেন বাতিল করা হবে না তা জানতে চেয়ে ২০২০ সালের ৮ ডিসেম্বর রুল দিয়েছিলেন আদালত। ২০২০ সালের ২০ অক্টোবর নিম্ন আদালত থেকে তিনি জামিন পান।

২০২০ সালের ৩০ জুলাই জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের জন্য তৌফিক ইমরোজ খালিদী’র বিরুদ্ধে মামলা করে দুদক। মামলার এজাহারে বলা হয়েছে, তৌফিক ইমরোজ খালিদী এইচএসবিসি, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, সাউথ ইস্ট ব্যাংক লিমিটেড এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের বিভিন্ন হিসাবে ৪২ কোটি টাকা জমা রেখেছেন, যার বৈধ কোনো উৎস নেই। ভুয়া কাগজপত্র তৈরি করে অবৈধ প্রক্রিয়ায় প্রতারণার মাধ্যমে তিনি ওই টাকা অর্জন করেছেন বলে প্রাথমিক তথ্য-উপাত্তে প্রমাণিত।

এজাহারে আরও বলা হয়েছে, তৌফিক ইমরোজ খালিদী ওই অস্থাবর সম্পদ অসাধু উপায়ে অর্জন করেছেন, যা তার জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। ওই বছরের ২৬ আগস্ট হাইকোর্ট তৌফিক ইমরোজ খালিদীকে আট সপ্তাহের আগাম জামিন দেন। পরে জামিন বাতিলে দুদক আবেদন করলে রুল জারি করেন হাইকোর্ট।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *