নির্বাচনে পর্যবেক্ষক পাঠাচ্ছে না ইইউ

:: নাগরিক প্রতিবেদন ::

বাংলাদেশের আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক দল পাঠাচ্ছে না ইউরোপীয় ইউনিয়ন। প্রাক পর্যবেক্ষক দলের তৈরি করা প্রতিবেদনের ভিত্তিতে ইউরোপীয় ইউনিয়ন এমন সিদ্ধান্ত নিয়েছে।

প্রাক পর্যবেক্ষক দলের প্রতিবেদনের ভিত্তিতে ইইউ সদস্য দেশগুলোর মধ্যে আলোচনার পর এমন সিদ্ধান্ত হয়েছে। তবে নির্বাচনি তথ্য সংগ্রহের জন্য পর্যবেক্ষক দল না পাঠালেও ছোট আকারের বিশেষজ্ঞ দল পাঠানো হতে পারে। বাংলাদেশের নির্বাচন কমিশনকে ইইউ জানিয়েছে, বাংলাদেশের রাজনৈতিক পরিবেশকে নির্বাচন পর্যবেক্ষণের জন্য উপযোগী বলে মনে করছে না নির্বাচন মূল্যায়ন মিশন। প্রাক পর্যবেক্ষক দলের পর্যবেক্ষণ অনুযায়ী-এ মুহূর্তে বাংলাদেশে নির্বাচন সহায়ক পরিবেশ নেই। এমন অবস্থায় পর্যবেক্ষক দল পাঠানো ঝুঁকিপূর্ণ। তবে নির্ধারিত সময়ে বাংলাদেশে নির্বাচন হলে সেই নির্বাচনের তথ্য নিজস্ব সূত্র থেকে পাওয়ার সুবিধার্থে ইইউ পক্ষ থেকে ছোট আকারের একটি বিশেষজ্ঞ দল পাঠানো হতে পারে। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে ইইউ এ মতামত জানিয়েছে।

নির্বাচন কমিশনের আমন্ত্রণে ইইউর ছয় সদস্যের প্রাক নির্বাচনি পর্যবেক্ষক দল ৮ থেকে ২৩ জুলাই বাংলাদেশ সফর করে। প্রতিনিধি দলটি মূলত নির্বাচন পর্যবেক্ষণ মিশনের কর্মপরিধি, পরিকল্পনা, বাজেট, লজিস্টিকস ও নিরাপত্তার বিষয়গুলো মূল্যায়ন করে। সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, নির্বাচন কমিশন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সুশীল সমাজ এবং গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে ইইউ প্রতিনিধি দল পৃথক বৈঠক করে। দীর্ঘ সফরে ২০১৪ এবং ২০১৮ সালের নির্বাচন থেকে আগামী জাতীয় নির্বাচনে কী ধরনের গুণগত পার্থক্য তৈরি হয়েছে, তা বোঝার চেষ্টা করে ইইউ প্রতিনিধি সদস্যরা। একই সঙ্গে নির্বাচন অনুষ্ঠানে সুষ্ঠু পরিবেশ ও দলগুলো অংশগ্রহণ করবে কি না তা জানার চেষ্টা করে দলটি। প্রাক নির্বাচনি পর্যবেক্ষক দলের প্রতিবেদনের ভিত্তিতে সেপ্টেম্বরের মাঝামাঝি পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠানোর সিদ্ধান্ত জানানোর কথা ব্রাসেলসের। নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাপ্রাপ্ত পররাষ্ট্র ও নিরাপত্তা দপ্তরের হাই রিপ্রেজেনটেটিভ ও ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট জোসেপ বোরেলের দপ্তর এ ঘোষণা দেবে।

উরোপীয় ইউনিয়ন পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাচ্ছে না বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম। তিনি বলেন, বাজেট সমস্যার কারণে ইউরোপীয় ইউনিয়নের হেড অফিস সিদ্ধান্ত নিয়েছেন তারা নির্বাচনের জন্য পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল পাঠাবে না। বৃহস্পতিবার দুপুরে নির্বাচন কমিশন সচিবালয়ের নিজ কক্ষে ইসি সচিব সাংবাদিকদের এ তথ্য জানান।

ইসি সচিব বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়ন থেকে সিইসি বরাবর একটি মেইল পাঠানো হয়েছে। সেই মেইলে তিনি উল্লেখ করেছেন যে, তারা গত জুলাই মাসের ৬ থেকে ২২ তারিখ পর্যন্ত বাংলাদেশের স্টেক হোল্ডারদের সঙ্গে সভা করেছেন। সেজন্য তারা ধন্যবাদ জ্ঞাপন করেছেন।

তিনি বলেন, উনারা বলেছেন, একটি পূর্ণাঙ্গ টিম পাঠানোর বিষয়টি আর্থিক। ২০২৩-২০২৪ অর্থ বছরে যে বরাদ্দ, সেটা না থাকার কারণে তারা পর্যবেক্ষক পাঠাবে না। তবে, তারা পরবর্তীতে যোগাযোগ অব্যাহত রাখবেন।

নির্বাচন নিয়ে কোন শঙ্কার কথা চিঠিতে উল্লেখ আছে কিনা এমন প্রশ্নের জবাবে জাহাঙ্গীর আলম বলেন, চিঠিতে এই জাতীয় কোনো শব্দের উল্লেখ নাই। 

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *