বাংলাদেশের নির্বাচন নিয়ে কানাডার পার্লামেন্টে পিটিশন

:: নাগরিক নিউজ ডেস্ক ::

বাংলাদেশের গণতন্ত্র, মানবাধিকার পরিস্থিতি ও আগামী নির্বাচনকে বিবেচনায় এনে কানাডার পার্লামেন্ট হাউস অব কমন্সে পিটিশন উত্থাপন করা হয়েছে। ২১ জুন ৬৮ জনের স্বাক্ষরসহ পিটিশনটি উত্থাপন করেন এমপি কেভিন ওয়াহ পার্লামেন্টে।

হাউস অব কমন্সে তিনি বলেন, ধন্যবাদ ম্যাডাম স্পিকার। আমি আমার সাস্কাতুন-গ্রাসউড সংসদীয় এলাকা ও এর আশপাশের অনেক সদস্যের পক্ষ হয়ে হাউসে দাঁড়িয়েছি। তারা অনেকগুলো বিষয় তুলে ধরেছেন, ম্যাডাম স্পিকার– পিটিশনটিতে বাংলাদেশের বর্তমান মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে।

তিনি বলেন, পিটিশনে স্বাক্ষরকারীরা মানবাধিকার, গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা এবং একটি অবাধ ও বিশ্বাসযোগ্য সাধারণ নির্বাচন নিশ্চিতে বাংলাদেশকে সহায়তা করতে সম্ভাব্য সব পদক্ষেপ গ্রহণে কানাডার হাউস অব কমন্সকে আহ্বান জানাচ্ছে।

পিটিশনে বাংলাদেশে অনুষ্ঠিত গত দুটি জাতীয় নির্বাচনে সরকারি দলের নেতাকর্মীদের বিরুদ্ধে ব্যালট জালিয়াতির অভিযোগ তোলা  হয়েছে।

এ ছাড়া সংবিধান থেকে তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি উঠিয়ে দেওয়ার বিষয়ে বলা হয়, ১৯৯১, ১৯৯৬, ২০০১ ও ২০০৮ সালে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন ছিল অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ।

এ ছাড়া সরকারি সংস্থা, বিশেষ করে র‍্যাবের মানবাধিকার লঙ্ঘনের দাবির বিষয়েও পিটিশনে উল্লেখ করা হয়। যদিও কানাডার পার্লামেন্ট এসব ক্ষেত্রে কী পদক্ষেপ নিতে পারে, তার বিষয়ে কোনো দিকনির্দেশনার কথা বলা হয়নি এই পিটিশনে। 

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *