প্রোটিয়াদের ২৪৩ রানে হারাল ভারত

:: ক্রীড়া প্রতিবেদন ::

প্রোটিয়াদের মাত্র ৮৩ রানে অলআউট করে ২৪৩ রানের বিশাল জয় দিয়ে টানা আট ম্যাচে জয়লাভ করল ভারত। আজ ভারতের বিপক্ষে জয় পেলেই শীর্ষে উঠত প্রোটিয়ারা। তবে ভারত ১৬ পয়েন্ট পেয়ে যাওয়ায়  শীর্ষে থেকেই সেমিফাইনাল খেলা নিশ্চিত করল।

৩২৬ রানের জয়ের লক্ষ্য খেলতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারেই উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। দ্বিতীয় ওভারের চতুর্থ বলে মোহাম্মদ সিরাজের বলে বোল্ড হয়েছেন কুইন্টন ডি কক। ১০ বলে ১ চারে ৫ রান করেছেন ডি কক। দক্ষিণ আফ্রিকার স্কোর দাঁড়ায় ১.৪ ওভারে ১ উইকেটে ৬ রান। রাসি ফন ডার ডুসেন অধিনায়ক টেম্বা বাভুমাকে নিয়ে ধীরেসুস্থে এগোচ্ছিলেন। তবে এই জুটি বেশি বড় হতে দেননি রবীন্দ্র জাদেজা। নবম ওভারের তৃতীয় বলে বাভুমাকে আর্ম ডেলিভারিতে বোল্ড করেছেন জাদেজা। ১৯ বলে ১ চারে ১১ রান করেছেন বাভুমা। দ্বিতীয় উইকেটে ৪১ বলে ১৬ রানের জুটি গড়েছিলেন বাভুমা ও ডুসেন।

দুই ওপেনারের বিদায়ের পর উইকেটে আসেন এইডেন মার্করাম। দশম ওভারের দ্বিতীয় ও তৃতীয় বলে মোহাম্মদ শামিকে টানা দুটি চার মেরেছেন মার্করাম। একই ওভারের পঞ্চম বলে মার্করামকে ভারতীয় উইকেটরক্ষক লোকেশ রাহুলের ক্যাচে পরিণত করেছেন শামি। ৬ বলে ২ চারে ৯ রান করা মার্করাম বিদায় নিলে দক্ষিণ আফ্রিকার স্কোর দাঁড়ায় ৯.৫ ওভারে ৩ উইকেটে ৩৫ রান।  প্রথম পাওয়ারপ্লের শেষ বলে ব্যাটিংয়ে নেমে বলটা ডট নিয়েছেন হেনরিখ ক্লাসেন।

১৩তম ওভারের পঞ্চম বলে ক্লাসেনের বিপক্ষে এলবিডব্লুর জোরালো আবেদন করেন জাদেজা। আম্পায়ার সাড়া না দেওয়ায় তৎক্ষণাৎ রিভিউ নিয়েছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। রিভিউ দেখে আউট ঘোষণা করেছেন তৃতীয় আম্পায়ার। ডুসেনের উইকেটও ভারতকে নিতে হয়েছে রিভিউর সাহায্য নিয়ে। ১৪তম ওভারের প্রথম বলে ডুসেনকে এলবিডব্লু করে আম্পায়ার সাড়া না দেওয়ায় সঙ্গে সঙ্গে রিভিউর দাবি করেছিলেন শামি। শামির সঙ্গে একমত ছিলেন রাহুলও। এরপর রোহিত রিভিউ নেওয়ার পর আউট হয়েছেন ডুসেন। দক্ষিণ আফ্রিকার স্কোর দাঁড়ায় ১৩.১ ওভারে ৫ উইকেটে ৪০ রান। এরপর পঞ্চম উইকেটে ডেভিড মিলার-মার্কো ইয়ানসেন ২০ বলে ১৯ রানের জুটি গড়েছেন। মিলারের উইকেট পড়ায় দক্ষিণ আফ্রিকার ম্যাচ জয়ের আশা শেষ হয়ে যায়।  ১৭তম ওভারের তৃতীয় বলে জাদেজাকে প্যাডল সুইপ করতে গিয়ে বোল্ড হয়েছেন মিলার। ১১ বলে ২ চারে ১১ রান করেছেন দক্ষিণ আফ্রিকার এই মিডল অর্ডার ব্যাটার। এক ওভার বিরতিতে এসে জাদেজা বোল্ড করেছেন কেশব মহারাজ। জাদেজা দ্রুত ২ উইকেট তুলে নেওয়ায় প্রোটিয়াদের  স্কোর দাঁড়ায় ১৮.৪ ওভারে ৭ উইকেটে ৬৭ রান।

শেষ পর্যন্ত ২৭.১ ওভারে ৮৩ রানে অলআউট হয়ে গেছে প্রোটিয়ারা। লুঙ্গি এনগিদিকে বোল্ড করে দক্ষিণ আফ্রিকার কফিনে শেষ পেরেক ঠুকে দিয়েছেন কুলদীপ যাদব। প্রোটিয়াদের ইনিংসে সর্বোচ্চ ১৪ রান করেছেন মার্কো ইয়ানসেন। ৩০ বলের ইনিংসে ১ চার মেরেছেন তিনি। ভারতের বোলারদের মধ্যে সর্বোচ্চ ৫ উইকেট জাদেজা। আর স্বাগতিকদের ২৪৩ রানের জয়ে ম্যাচসেরা হয়েছেন বিরাট কোহলি। ৩৫তম জন্মদিনের দিন ১২১ বলে ১০ চারে ১০১ রান করে অপরাজিত ছিলেন ভারতীয় এই ব্যাটার।

ইডেন গার্ডেন্সে টস জিতে ব্যাট করতে নামে ভারত। প্রথম ১০ ওভারের পর উইকেট কঠিন হয়ে উঠলেও কোহলি ও শ্রেয়াস আয়ারের দুর্দান্ত ব্যাটিংয়ে ৫ উইকেট হারিয়ে ৩২৬ রান তোলে ভারত। দলটির ওপেনার রোহিত শর্মা ২৪ বলে ছয়টি চার ও দুই ছক্কায় ৪০ রান করে আউট হন। শুভমান গিল খেলেন ২৩ রানের ইনিংস। 

ভারত ১০.৩ ওভারে ৯৩ রানে ২ উইকেট হারায়। কোহলি ও আয়ার ১৩৪ রানের জুটি গড়ে ওই ধাক্কা সামাল দেন। আয়ার সাত চার ও দুই ছক্কায় ৭৭ রান করে ফিরে যান। কোহলি খেলেন ১২১ বলে ১০১ রানের ইনিংস। ১০ চারের শটে সাজানো ইনিংসটি তার ওয়ানডে ক্যারিয়ারের ৪৯তম সেঞ্চুরি। নিজের ৩৫তম জন্মদিনে বিরাট কোহলি ছুঁয়েছেন শচীন টেন্ডুলকারের ৪৯তম ওয়ানডে সেঞ্চুরির ছোঁয়ার বিরাট কীর্তি। এছাড়া শেষে সূর্যকুমার ১৪ বলে ২২ ও রবীন্দ্র জাদেজা ১৫ বলে ২৯ রান করেন।

বিরাট কোহলি তার ২৮৯ ওয়ানডে ক্যারিয়ারে ৪৯টি সেঞ্চুরি করেছেন। শচীন ৪৬৩ ম্যাচ খেলে যে কীর্তি গড়েছিলেন। একটি সেঞ্চুরি হলে কোহলি ছাড়িয়ে যাবেন শচীনকে। প্রথম ক্রিকেটার হিসেবে ৫০ সেঞ্চুরির কীর্তি গড়বেন। শচীন তার আন্তর্জাতিক ক্যারিয়ারে ১০০ সেঞ্চুরি করেছেন। কোহলি তিন ফরম্যাট মিলিয়ে ৭৯টি সেঞ্চুরি করেছেন।  

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *