দেশে ফিরেছেন ৫ হাজার ৯২০ জন হাজি

:: নাগরিক প্রতিবেদক ::

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শেষে সৌদি আরব থেকে তিন এয়ারলাইন্সের মোট ১৬টি ফ্লাইটে করে দেশে ফিরেছেন ৫ হাজার ৯২০ জন হাজি।

এই ১৬টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ২টি, সৌদিয়া এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৭টি এবং ফ্লাইনাসের ফ্লাইট ৭টি।

ধর্ম মন্ত্রণালয়ের আইটি হেল্পডেস্ক থেকে ৪ জুলাই প্রকাশিত ৪২তম হজ বুলেটিনে এসব তথ্য জানানো হয়।

চলতি বছর বাংলাদেশ থেকে মোট এক লাখ ২২ হাজার ৮৮৪ জন হজ পালনে সৌদি আরব যান। এসব হজযাত্রী বহন করতে মোট ফ্লাইট পরিচালনা করা হয় ৩২৫টি। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ১৫৯টি ফ্লাইটে ৬১ হাজার ১৮০ জন, সৌদি এয়ারলাইন্স ১১৩টি ফ্লাইটে ৪১ হাজার ৪৬৮ জন এবং ফ্লাইনাস এয়ারলাইন্স ৫৩টি ফ্লাইটে ২০ হাজার ২৩৬ জন হজযাত্রী বহন করে।

সৌদি কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী হাজিরা ব্যক্তিগতভাবে নিজেদের সাথে জমজমের পানি পরিবহন করতে পারবেন না।এয়ারলাইন্সের পক্ষ থেকে তা পরিবহন ও বিতরণ করা হবে। নিয়ম অনুযায়ী, প্রতি হাজিকে পাঁচ লিটার করে জমজমের পানি সরবরাহ করা হচ্ছে বলে জানিয়েছে বিমান।

অন্যদিকে চলতি বছর পবিত্র হজ পালন করতে গিয়ে এ পর্যন্ত ৭০ জন হাজি মারা গেছেন। গতকাল এ সংখ্যা ছিল ৫৯ জন। একদিনে মারা গেলেন ১১ জন। এদের মধ্যে ৫৪ জন পুরুষ, ১৬ নারী। যাদের বেশিরভাগই মারা গেছেন মক্কায় ৫৬ জন, মদিনায় ৪, মিনায় ৭, আরাফায় ২ এবং মুজদালিফা ১ জন।

উল্লেখ্য, এ বছর বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনা সদস্যসহ মোট ১ লাখ ২২ হাজার ৮৮৪ জন হজে যান। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ১৫৯টি ফ্লাইটে ৬১ হাজার ১৫১ জন হজযাত্রী পরিবহন করে।

সৌদি এয়ারলাইন্স ১১৩টি ফ্লাইটে ৪১ হাজার ৪৬৮ জন হজযাত্রী পরিবহন করেছে। ফ্লাইনাস এয়ারলাইন্স ৫৩টি ফ্লাইটে ২০ হাজার ২৩৬ জন হজযাত্রী পরিবহন করে।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *