বিশ্বকাপে আফগান রুপকথার শিকার শ্রীলঙ্কা

:: ক্রীড়া প্রতিবেদন ::

চলতি বিশ্বকাপে আফগান রুপকথা যেন থামছেই না। ইংল্যান্ড, পাকিস্তানের পর আফগানদের শিকার এবার সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। পুনেতে শ্রীলঙ্কার দেওয়া ২৪২ রানের লক্ষ্য আফগানিস্তান পেরিয়ে গেছে ৭ উইকেট হাতে রেখেই।

আফগানিস্তান চমকে দেখিয়েছে পয়েন্ট টেবিলেও। ছয় ম্যাচে ৬ পয়েন্টে পাকিস্তান, শ্রীলঙ্কাকে টপকে পাঁচে উঠে এসেছে হাশমতউল্লাহ শহিদির দল। আফগানরা পরের ম্যাচ খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষে। শেষ দুই ম্যাচ অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। শেষ তিন ম্যাচের দুটিতে জিতলে সেমিফাইনালে খেলতে পারে গত বিশ্বকাপে মাত্র একটিতে জয় পাওয়া আফগানিস্তান।

২৪২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে  প্রথম ওভারেই শূন্য রানে রহমানউল্লাহ গুরবাজকে বোল্ড করেন  দিলশান মাদুশাঙ্কা। চ্যালেঞ্জ জানিয়ে রেখেছিলেন প্রতিপক্ষ ব্যাটারদের। আফগান ব্যাটাররা উল্টো চ্যালেঞ্জে ফেলে দিলেন লঙ্কান বোলারদের। রহমানউল্লাহ ছাড়া সবাই রান পেলেন। রান তোলায় তাড়াহুড়ো করেননি আবার কাঁধে চেপেও বসতে দেননি রানের চাপ।

দ্বিতীয় উইকেট জুটি থেকে শ্রীলঙ্কার চাপ ঢিলে করে দিলেন ইব্রাহিম জাদরান ও রহমত শাহ। ৭৩ রানের এই জুটি ভাঙেন সেই মাদুশাঙ্কা। ৩৯ রানে ফিরলেন ইব্রাহিম জাদরান। তৃতীয় উইকেট জুটিতে হাশমতউল্লাহ ৫৮ রান তোলেন রহমত শাহ। কাসুন রাজিথার বলে ফেরার আগে করে গেছেন ৭৪ বলে ৬২। আজমতউল্লাহ ওমরহজাইকে সঙ্গে নিয়ে দলকে জয়ের পথ দেখাচ্ছিলেন হাশমতউল্লাহ।

তৃতীয় উইকেটে অবিচ্ছিন্ন ১১১ রানের জুটিতে দলকে জিতিয়েই মাঠ ছেড়েছেন আফগান অধিনায়ক হাশমতউল্লাহ। ৭৪ বলে খেলেছেন অপরাজিত ৫৮ রানের  ইনিংস। তবে বড় চমক দেখিয়েছেন আজমতউল্লাহ। এই  বিশ্বকাপেই লোয়ার অর্ডার থেকে পাঁচে উঠে আসা ব্যাটার ৬৩ বলে ৭৩ রানের ইনিংস খেলেছেন আজমতউল্লাহ। ৩ ছক্কার সঙ্গে ৬ চারের মার তাঁর ব্যাটে।

টস হেরে ব্যাট করতে নেমে ২২ রানে প্রথম উইকেট হারায় শ্রীলঙ্কা। এরপর ছোট ছোট জুটিতে এগোনো দলটি তিন বল থাকতে অলআউট হয়েছে। দলটির হয়ে ওপেনার পাথুন নিশাঙ্কা সর্বোচ্চ ৪৬ রানের ইনিংস খেলেন।  

তিনে নামা কুশল মেন্ডিসের ব্যাট থেকে আসে ৩৯ রান। চারে নামা সাদিরা সামারাবিক্রমা ৩৬ রান করেন। পরে চারিথা আশালঙ্কা ২২, অ্যাঞ্জেলো ম্যাথুস ২৩ ও মহেশ থিকসানা ৩১ বলে ২৯ রানের কার্যকরী ইনিংস খেলে দলকে লড়াই করার পুঁজি এনে দিয়েছেন। 

প্রথমে বোলিং করা আফগানিস্তানকে জয়ের পথটা সহজ করে দিয়েছেন ম্যাচসেরা ফজলহক ফারুকি। আগের ম্যাচে একাদশের বাইরে ছিলেন এই পেসার। একাদশে জায়গা পেয়েই শ্রীলঙ্কাকে গুঁড়িয়ে দিলেন আফগান পেসার। ক্যারিয়ার সেরা বোলিং করে ৩৪ রানে নিলেন ৪ উইকেট। স্পিনার মুজিব উর রহমান ২ উইকেট নিয়েছেন। আজমতউল্লাহ ও রশিদ খান নিয়েছেন একটি করে উইকেট।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *