বুধবার বিএনপির অবরোধ, বৃহস্পতিবার হরতাল

:: নাগরিক প্রতিবেদন ::

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল বাতিল ও সরকারের পদত্যাগের এক দফা দাবিতে সারাদেশে আগামী বুধবার অবরোধ ও বৃহস্পতিবার হরতাল ডেকেছে বিএনপি।

সারাদেশে বুধবার ভোর ৬টা থেকে পরদিন বৃহস্পতিবার ভোর ৬টা পর্যন্ত অবরোধ এবং বৃহস্পতিবার সকাল-সন্ধ্যা পর্যন্ত ১২ ঘণ্টার হরতাল কর্মসূচি পালন করবে বিএনপি।

সোমবার বিকেলে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কর্মসূচির ঘোষণা দেন।

রুহুল কবির রিজভী বলেন, সরকারের পদত্যাগ, নির্দলীয় সরকারের অধীন নির্বাচন এবং দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ গ্রেফতার নেতা-কর্মীদের মুক্তি ও হয়রানি বন্ধের দাবিতে এ কর্মসূচি পালন করা হবে।

রিজভী এ সময় গত ২৪ ঘণ্টায় গ্রেফতার হওয়া নেতা-কর্মীদের তথ্য দেন। তাঁর দেওয়া তথ্য অনুযায়ী, এই সময়ে ৩৮৫ জনকে গ্রেফতার এবং ১৩টি মামলায় ১ হাজার ৪৮০ জনকে আসামি করা হয়েছে।

এদিকে আজ বুধবার দেশজুড়ে বিএনপি ও সমমনাদের ডাকা সপ্তম দফার অবরোধ চলছে। গত বৃহস্পতিবার বিএনপির পক্ষ থেকে গতকাল রোববার ও আজ সোমবার সারাদেশের সড়ক, নৌ ও রেলপথে ৪৮ ঘণ্টার অবরোধের ডাক দেওয়া হয়।

দেশজুড়ে অবরোধ চলাকালে বিএনপি এবার একই সঙ্গে অবরোধ ও হরতালের কর্মসূচির ঘোষণা দিল।

এ নিয়ে তৃতীয় দফায় হরতাল ও অষ্টম দফায় অবরোধ ডাকল বিএনপি। বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে সমমনা ও শরিক দলগুলোও এসব কর্মসূচি পালন করছে।

গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশ ঘিরে হামলা ও সংঘর্ষের পরদিন দলটি সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করে। একদিন বিরতি দিয়ে ৩১ অক্টোবর থেকে টানা তিন দিন অবরোধ কর্মসূচি দেয় তারা। এরপর শুক্র ও শনিবার বিরতি দিয়ে ৫ ও ৬ নভেম্বর অবরোধ পালন করে বিএনপি।

তারপর ৭ নভেম্বর একদিনের বিরতি দিয়ে ৮ ও ৯ নভেম্বর অবরোধ দেওয়া হয়। পরে শুক্র ও শনিবার বিরতি দিয়ে আবার চতুর্থ অবরোধের ডাক দেয় বিএনপি। ১৪ নভেম্বর চতুর্থ দফা শেষে ১৫ নভেম্বর থেকে পঞ্চম দফায় অবরোধ পালনের ঘোষণা দেয় দলটি। রোব ও সোমবার (১৯ ও ২০ নভেম্বর) হরতাল কর্মসূচি দেয় বিএনপি। এরপর ষষ্ট দফায় বুধবার ভোর ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা (২২ ও ২৩ নভেম্বর) দেশব্যাপী অবরোধ কর্মসূচি পালন করে দলটি।

বুধবার অবরোধ এবং বৃহস্পতিবার হরতালের ডাক দিয়েছে জামায়াত

সরকার পদত্যাগের দাবিতে আগামী বুধবার অবরোধ এবং বৃহস্পতিবার হরতালের ডাক দিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। আগামী বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত অবরোধ এবং একই দাবিতে বৃহস্পতিবার সকাল ৬টা থেকে ১২ ঘণ্টা সারাদেশে সর্বাত্মক হরতাল কর্মসূচি পালন করবে দলটি।

সোমবার সন্ধ্যায় গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কর্মসূচি ঘোষণা করেন জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মা’ছুম।

এটিএম মা’ছুম বলেন, দলের নিবন্ধন সংক্রান্ত মামলায় ন্যায়ভ্রষ্ট আদেশ ও ফরমায়েসি একতরফা তফসিল ঘোষণার প্রতিবাদে এবং সরকারের পদত্যাগ, নির্বাচনকালীন কেয়ারটেকার সরকার গঠন, আমীরে জামায়াত ডা. শফিকুর রহমানসহ সকল রাজবন্দি ও নেতাকর্মীদের মুক্তি, মিথ্যা মামলা প্রত্যাহার এবং দ্রব্যমূল্য মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে নিয়ে আসার দাবিতে আমি জামায়াতে ইসলামীর পক্ষ থেকে সারাদেশে আগামী বুধবার ভোর ৬টা থেকে বৃহস্পতিবার ভোর ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টা অবরোধ। একই দাবিতে বৃহস্পতিবার ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১২ ঘণ্টা শান্তিপূর্ণ হরতাল কর্মসূচি ঘোষণা করছি।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *