সাত মাসে হত্যার শিকার ২৯২ শিশু

:: নাগরিক প্রতিবেদন ::

চলতি বছরের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত সারাদেশে ২৯২ জন শিশুকে হত্যা করা হয়েছে। এর মধ্যে ৫৭ জনকে শারীরিক নির্যাতনের পর হত্যা করা হয়েছে।

মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক) চলতি বছরের জানুয়ারি থেকে জুলাই এই ৭ মাসের মানবাধিকার লঙ্ঘনের সংখ্যাগত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। 

বুধবার আসক এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনটি নয়টি জাতীয় দৈনিক ও বিভিন্ন অনলাইন পোর্টালে প্রকাশিত সংবাদ এবং এর নিজস্ব উৎস থেকে সংগৃহীত তথ্যের ভিত্তিতে তৈরি করা হয়েছে।

এ বছর প্রথম সাত মাসে ৬১৮ জন শিশু সহিংসতার শিকার হয়েছে। এর মধ্যে ১৯৪টি ধর্ষণের ঘটনা৷ এ সময়ে ৩৫৩ জন নারী ধর্ষণের শিকার হয়েছেন। ধর্ষণের পর হত্যা করা হয়েছে ২৫ জনকে। 

আসক জানায়, এ বছর জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত পারিবারিক সহিংসতার শিকার হয়েছেন ২৯৯ জন নারী। এর মধ্যে ১৩৪ জন নারী স্বামীর হাতে খুন হয়েছেন। যৌতুকের কারণে নির্যাতন করা হয়েছে ৪১ জনকে। ৩৮ জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে৷ যৌন হয়রানির শিকার হয়েছে ৮৬ জন নারী। ফতোয়া এবং সালিশের শিকার হয়েছেন ৪ জন। ৪ জন অ্যাসিড নিক্ষেপের শিকার হয়েছেন। 

প্রতিবেদন অনুযায়ী, ১৮ জন গৃহকর্মী নির্যাতনের শিকার হয়েছেন। এর মধ্যে ২ জনকে ধর্ষণ করা হয়েছে। 

আসকের তথ্য সংরক্ষণ ইউনিটের হিসাব মতে, এ বছর প্রথম সাত মাসে আইন প্রয়োগকারী সংস্থার হাতে  সাত জনের মৃত্যু হয়েছে৷ এ সময় ২৩৫টি রাজনৈতিক সহিংসতার ঘটনা ঘটেছে৷ এসব ঘটনায় ১৭ জন নিহত এবং ৩ হাজার ৪৭১ জন আহত হয়েছেন। 

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *