লোহিত সাগরে নৌকা ডুবে ৩৩ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

:: নাগরিক নিউজ ডেস্ক ::

লোহিত সাগরের জিবুতি উপকূলে অভিবাসীদের বহনকারী একটি নৌকা ডুবে কমপক্ষে ৩৩ জন নিহত হয়েছেন। ২০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। অন্যরা নিখোঁজ রয়েছেন। বুধবার এ নৌকা ডুবির ঘটনা ঘটে।  নিহত অভিবাসীদের সবাই ইথিওপিয়ান, তাদের মধ্যে ৮ বছর বয়সী একজন শিশু ছিলেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ৩৩ অভিবাসনপ্রত্যাশী লোহিত সাগরের জিবুতি উপকূলে নৌকা ডুবে মারা গেছে।

জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা জানিয়েছে, লোহিত সাগর পাড়ি দিয়ে ইয়েমেন থেকে ইথিওপিয়ায় যাচ্ছিল ৭৭ অভিবাসনপ্রত্যাশী। 

বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়েছে, মৎস্যজীবীরা অধিবাসী বহনকারী ওই নৌকা ডুবে যাওয়ার ঘটনা প্রত্যক্ষ করে উপকূলরক্ষীদের জানান। পরে উদ্ধারকারীরা ২০ জনেরও বেশি লোককে জীবিত উদ্ধার করতে সক্ষম হন। উদ্ধারের পর তাদের জিবুতি উপকূল -এর গডোরিয়া শহরে চিকিৎসা দেওয়া হয়। পরে জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা আইওএম তাদের ইথিওপিয়ায় প্রত্যাবাসনের ব্যবস্থা করে।

জিবুতি কোস্টগার্ডের সিনিয়র কর্মকর্তা ইস ইইয়াহ বলেন, যারা ডুবে যাওয়া নৌকায় ছিলেন তারা ইয়েমেন ছেড়ে চলে যেতে চেয়েছিলেন।

জিবুতিতে নিযুক্ত ইথিওপিয়ার রাষ্ট্রদূত বেরহানু সেগেই টুইটারে নিহতদের ঘটনায় শোক প্রকাশ করেছেন। তিনি বলেন, ‘জিবুতি থেকে মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অবৈধ যাত্রা অত্যন্ত বিপজ্জনক এবং আমরা ক্রমাগত আমাদের নাগরিকদের জীবন হারাচ্ছি।’ 

স্থলবেষ্টিত ইথিওপিয়ায় গৃহযুদ্ধের পর পালিয়ে আসা লোকজন প্রায়ই উন্নত জীবনের সন্ধানে জিবুতি ও ইয়েমেনের মধ্য দিয়ে সৌদি আরব এবং এরও বাইরে পাড়ি জমায়। কেউ কেউ যুদ্ধের কবলে থাকা ইয়েমেনেই আটকা পড়েন।

একই জলসীমায় আরেকটি নৌকাডুবিতে অন্তত ৩৮ জন ইথিওপীয় নিহত হওয়ার দুই সপ্তাহ পর গতকাল মঙ্গলবার এ ঘটনা ঘটেছে। সরকারি হিসেব অনুযায়ী, গত এক দশকে একই এলাকায় প্রায় এক হাজার মানুষ নিহত বা নিখোঁজের রেকর্ড করা হয়েছে।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *