শেকৃবিতে যুক্তরাষ্ট্রের ডেভিস থম্পসন ফাউন্ডেশন

:: শেকৃবি প্রতিনিধি ::

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) এএসভিএম অনুষদের এনিমেল হেলথ সংশ্লিষ্ট একাডেমিক ভেটেরিনারিয়ানদের কন্টিনিউয়াস প্রফেশনাল ডেভেলপমেন্ট (সিপিডি) প্রোগ্রামের আওতায় প্রাণীর রোগের বিকাশ এবং গবেষণাগার ও মাঠ পর্যায়ে রোগ নির্ণয় বিষয়ক প্রশিক্ষণ দিতে বাংলাদেশে এসেছে আমেরিকার বিখ্যাত ডেভিড থম্পসন ফাউন্ডেশনের প্রশিক্ষক দল।

সোমবার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এনিমেল সায়েন্স এন্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের সেমিনার কক্ষে তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য প্রফেসর ড. অলোক কুমার পাল। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অনুষদের ডিন ও প্রশিক্ষণের সমন্বয়ক প্রফেসর ড. কেবিএম সাইফুল ইসলাম।  

এ সময় আরো উপস্থিত ছিলেন- যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ এর সংক্রামক রোগ প্যাথোজেনেসিস সেকশন এর প্রধান ও সিপিডি প্রশিক্ষণের প্রধান প্রশিক্ষক ড. ডেরন আলভিস এবং ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের প্রাণিস্বাস্থ্য ও নিরাপদ খাদ্য সেকশন এর সহকারী অধ্যাপক ড. জেভিয়ার অসিন।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. অলোক কুমার পাল বলেন, সকল পেশার ন্যায় শিক্ষকদেরও পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের প্রয়োজন আছে। এ ধরনের প্রশিক্ষণ নিঃসন্দেহে শিক্ষকদের কর্মদক্ষতা বৃদ্ধি করে উৎকর্ষতা সাধনে কার্যকরী ভূমিকা রাখবে। তিনি অংশগ্রহণকারী শিক্ষকদের নিষ্ঠা ও আন্তরিকতার সাথে প্রশিক্ষণ গ্রহণে সচেষ্ট থাকার আহ্বান জানান।

এ প্রসঙ্গে অনুষদের ডিন এবং প্রশিক্ষণের সমন্বয়ক প্রফেসর ড. কেবিএম সাইফুল ইসলাম জানান, বর্তমান ডিনের দ্বিবার্ষিক কর্মপরিকল্পনার আওতায় অনুষদীয় শিক্ষকদের পেশা সংশ্লিষ্ট জ্ঞান ও দক্ষতা শক্তিশালীকরনের মাধ্যমে শিক্ষার্থীদের আধুনিক ও বাস্তবভিত্তিক পাঠদান কার্যক্রম নিশ্চিত করতে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।  ডেভিস থম্পসন ফাউন্ডেশন যেহেতু প্রাণীর রোগের বিকাশ, বিস্তার ও রোগ নির্ণয় বিষয়ক প্রশিক্ষণ প্রদান করে থাকে সেহেতু ফাউন্ডেশনের নির্দেশনা ও পরামর্শ মোতাবেক অনুষদের প্রাণীস্বাস্থ্য সংশ্লিষ্ট বিষয়সমূহ পাঠদানকরি সকল শিক্ষক ও ভেটেরিনারি সার্জনকে প্রশিক্ষণের আওতায় আনা হয়েছে যা নিঃসন্দেহে অংশগ্রহণকারী সকলের পেশাগত দক্ষতা বৃদ্ধি করবে।  আমরা চেষ্টা করছি প্রাণী উৎপাদন ও ব্যবস্থাপনা বিষয়ে সিপিডি প্রশিক্ষণের আয়োজন করার যাতে করে সংশ্লিষ্ট শিক্ষকগণ প্রশিক্ষণের মাধ্যমে নিজেদের কর্মদক্ষতা বৃদ্ধি করতে পারেন।

প্রশিক্ষণে অংশগ্রহণকারী সার্জারী এন্ড থেরিওজেনলোজি বিভাগের সহযোগী অধ্যাপক ও চেয়ারম্যান ড. মোঃ রাশেদুল ইসলাম ইসলাম বলেন, ‘প্রাথমিক, মাধ্যমিক বা কলেজ পর্যায়ে সুযোগ থাকলেও, পেশাগত দক্ষতা বৃদ্ধিকরণের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য প্রশিক্ষণের সুযোগ ও প্রচলন তুলনামুলকভাবে আমাদের দেশে কম।  অথচ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এ ধরনের প্রশিক্ষনের প্রয়োজনীয়তা ব্যপক। ডিন মহোদয়কে ধন্যবাদ যে তিনি তাঁর দ্বিবার্ষিক কর্মপরিকল্পনায় অনুষদের শিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধিকরণের বিষয়টি অর্ন্তভুক্ত করেছেন এবং সে অনুযায়ী  বিভিন্ন আন্তর্জাতিক প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন।  আমরা নিশ্চিত যে এই প্রশিক্ষণ আমাদের পেশাগত দক্ষতা বৃদ্ধিতে সহায়ক হবে।’

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ডেভিস থম্পসন ফাউন্ডেশন ৫০ বছরেরও অধিক সময় যাবত বিশ্বের বিভিন্ন দেশে প্রাণীর রোগের বিকাশ, বিস্তার ও রোগ নির্ণয় বিষয়ক প্রশিক্ষণ প্রদান করে আসছে। 

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *