সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গ্রেফতার

:: নাগরিক নিউজ ডেস্ক ::

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার নিউইয়র্কে ম্যানহাটানের আদালতে পৌঁছার পর তাঁকে আনুষ্ঠানিকভাবে গ্রেফতার দেখানো হয়।

নির্বাচনের সময় পর্ন তারকা স্টরমি ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার অভিযোগে হাজিরা দিতে আসা সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিয়ম অনুযায়ী গ্রেফতার হয়েছেন। ম্যানহাটনের ডিস্ট্রিক্ট আদালতে পৌঁছানোর পর মামলা শুরুর সময় তিনি পুলিশ হেফাজতে থাকবেন।

মঙ্গলবার বহুল আলোচিত এ মামলার হাজিরার আগে কোর্ট হাউসে যাওয়ার সময় হাত নাড়েন ট্রাম্প। তবে উপস্থিত গণমাধ্যমকর্মীদের কিছু বলেননি তিনি।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কোনো প্রেসিডেন্ট আদালতে ফৌজদারি অপরাধের অভিযোগে বিচারের মুখোমুখি হলেন। তবে নিজেকে নির্দোষ দাবি করেছেন ট্রাম্প।

আদালতে তাঁর ফিঙ্গারপ্রিন্ট নেওয়া হবে। এরপর আদালতে তাঁকে অভিযোগের বিষয়ে জানানো হবে। শুনানি শেষে তাঁর বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ গঠন করার কথা রয়েছে। তাঁকে আদালত জামিন দিতে পারেন। এরপর সন্ধ্যায় তাঁর ফ্লোরিডায় ফিরে যাওয়ার কথা রয়েছে।

সকালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের জন্য দুঃখজনক এক দিন (আজ)।’ তাঁর এক ই–মেইল বার্তার বিষয় ছিল, ‘গ্রেফতার হওয়ার আগে আমার শেষ ই-মেইল।’ এতে যুক্তরাষ্ট্রকে রক্ষায় জনগণকে নিজ নিজ দায়িত্ব পালনের আহ্বান জানান সাবেক এই প্রেসিডেন্ট।

পর্নো তারকা স্টরমি ড্যানিয়েলসকে ঘুষ দেওয়ার মামলায় আদালতে আত্মসমর্পণ করার জন্য আজ সকালে নিউইয়র্কে পৌঁছান ট্রাম্প। ট্রাম্পের উপস্থিতি ঘিরে শুধু ম্যানহাটান নয়, পুরো নিউইয়র্কের নিরাপত্তা জোরদার করা হয়েছে। ট্রাম্প টাওয়ারসহ ম্যানহাটানের ফিফথ অ্যাভিনিউজুড়ে মোতায়েন করা হয়েছে বাড়তি পুলিশ।

যে বিচারক তাঁর বিরুদ্ধে অভিযোগ গঠন করবেন, তাঁকে ‘একবারেই দলবাজ’ আখ্যা দিয়ে ট্রাম্প অভিযোগ করেছেন, তাঁর পরিবার ‘ট্রাম্পবিদ্বেষী হিসেবে সুপরিচিত’। এই আদালতকে ‘ক্যাঙারু কোর্ট’ অভিহিত করে ই-মেইল শেষ করেন ট্রাম্প।

ট্রাম্পকে নিয়ে গণমাধ্যমে আগ্রহ বরাবরই ছিল। তাঁর গ্রেফতার হওয়ার আশঙ্কায় বিশ্বের তাবৎ সংবাদমাধ্যম ফলাও করে এ-সংক্রান্ত খবর প্রচার-প্রকাশ করছে। ট্রাম্প টাওয়ারের সামনে ভিড় করেছেন অসংখ্য সাংবাদিক।

সাংবাদিক-পুলিশের ভিড়ে ট্রাম্প-সমর্থকদের ব্যানার হাতে বিক্ষোভ করতেও দেখা গেছে। তাঁদেরই একজন ভিতো দিচিয়ারা। ৭১ বছর বয়সী ভিতো একসময় ফক্স নিউজে কাজ করতেন। তাঁর অভিযোগ, ট্রাম্পের বিরুদ্ধে এই অভিযোগ গঠন উদ্দেশ্যপ্রণোদিত, ষড়যন্ত্রের অংশ। আগামী বছরের নির্বাচনে জিতে ট্রাম্পের হোয়াইট হাউসে যাওয়া আটকাতেই তাঁকে অভিযুক্ত করা হয়েছে।

গত বৃহস্পতিবার ফৌজদারি অপরাধে অভিযুক্ত হন ট্রাম্প। স্টরমির দাবি, ২০০৬ সালে দুজন শারীরিক সম্পর্কে জড়িয়েছিলেন। পরে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ঠিক আগে এ বিষয়ে মুখ না খুলতে ট্রাম্পের পক্ষ থেকে তাঁকে মোটা অঙ্কের ঘুষ দেওয়া হয়েছিল। তবে এ অভিযোগ অস্বীকার করেছেন ট্রাম্প।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *