টানা ৪ দিনের নতুন কর্মসূচি ঘোষণা বিএনপির

:: নাগরিক প্রতিবেদন ::

নির্বাচন বর্জন ও অসহযোগ আন্দোলনের ডাকের পর নতুন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। আগামী ২১, ২২ ও ২৩ ডিসেম্বর জনসংযোগ ও ২৪ ডিসেম্বর সারা দেশে সকাল-সন্ধ্যা অবরোধ কর্মসূচি অবরোধেরও ডাক দিয়েছে দলটি। 

বুধবার (২০ ডিসেম্বর) বিকেলে সামাজিক যোগাযোগমাধ্যমে ভার্চুয়ালি যুক্ত হয়ে দলের পক্ষে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রিজভী বলেন, অবৈধ আওয়ামী লীগ সরকারের পদত্যাগ ও নির্বাচনকালীন নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থার পুনঃপ্রতিষ্ঠার দাবিতে নির্বাচন বর্জন ও অসহযোগ আন্দোলনের পক্ষে ২১, ২২ ও ২৩ ডিসেম্বর এই গণসংযোগ কর্মসূচি হবে। একই দাবিতে ২৪ ডিসেম্বর রোববার সকাল-সন্ধ্যা অবরোধ হবে।

এর আগে অসহযোগ আন্দোলন শুরুর ঘোষণায়—আগামী ৭ জানুয়ারির ডামি নির্বাচন বর্জন; নির্বাচনে ভোটগ্রহণে নিযুক্ত কর্মকর্তা-কর্মচারীগণ দায়িত্ব পালন বিরত থাকা; বর্তমান সরকারকে কোনো ধরনের ট্যাক্স, খাজনা, ইউটিলিটি বিল এবং অন্যান্য প্রদেয় স্থগিত রাখা, ব্যাংকে টাকা জমা রাখা নিরাপদ কি না, সেটি ভাবাসহ মিথ্যা ও গায়েবি মামলায় অভিযুক্ত রাজনৈতিক নেতা-কর্মীদের আদালতে মামলায় হাজিরা দেওয়া থেকে বিরত থাকার আহ্বান জানান রিজভী।

রিজভী বলেন, স্বৈরাচার ও ফ্যাসিবাদের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে আমাদের অনেক সাথী জীবন দিয়েছেন, গুম হয়েছেন, বন্দি ও আহত হয়েছেন। কিন্তু গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার লড়াই চলছে ও চলবে। জনগণের গণতান্ত্রিক আন্দোলন ও লড়াইয়ের বিজয় অবশ্যম্ভাবী ও অনিবার্য।

এর আগে বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনের শরিক লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সভাপতি অলি আহমদও পৃথকভাবে একই কর্মসূচি ঘোষণা করেন।

এলডিপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে অলি আহমদ বলেন, বর্তমান দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে যে সমস্যার সৃষ্টি হয়েছে, এটা শুধু এককভাবে রাজনৈতিক দলগুলোর সমস্যা নয়, সমগ্র দেশ ও জাতির সমস্যা। সুতরাং সবাইকে ঐক্যবদ্ধভাবে এই সমস্যার মোকাবিলা করতে হবে। অন্যথায় এ ধরনের অন্যায়-অবিচার সমাজকে গৃহযুদ্ধ বা রক্তপাতের দিকে ঠেলে দেবে।

ক্ষমতাসীনদের সমালোচনা করে অলি আহমদ বলেন, বর্তমান পদ্ধতিতে নির্বাচন অনুষ্ঠিত হলে জনগণ ভোটের অধিকার হারিয়ে ফেলবে। এতে দেশ ও জনগণ উপকৃত হবে না। বরং এই হঠকারী ভাগাভাগির নির্বাচনের কারণে দেশ ও জনগণ এক গভীর সংকটে পড়বে।

প্রসঙ্গত, গত ২৮ অক্টোবর মহাসমাবেশ পণ্ড ও নেতাকর্মীদের গ্রেফতার এবং সরকারের পদত্যাগের দাবিতে ২৯ অক্টোবর সারাদেশে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় বিএনপি। এরপর থেকে দফায় দফায় হরতাল-অবরোধ কর্মসূচি পালন করে যাচ্ছে দলটি।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *