বিশ্বকাপে সর্বোচ্চ রান তাড়া করে পাকিস্তানের জয়

:: ক্রীড়া প্রতিবেদক ::

আব্দুল্লাহ শফিক ও মোহাম্মদ রিজওয়ানের জোড়া সেঞ্চুরিতে বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে শ্রীলংকার বিরুদ্ধে ৬ উইকেটে জয়ের রেকর্ড গড়েছে পাকিস্তান।

আজকের আগে ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ডটি ছিল আয়ারল্যান্ডের। ২০১১ বিশ্বকাপে ইংল্যান্ডের ৩২৮ রান তাড়া করে জিতেছিল আইরিশরা। এক যুগ পর আয়ারল্যান্ডের সেই রেকর্ড ভেঙেছে পাকিস্তানের কাছে। 

৩৪৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতে ফিরে যান ওপেনার ইমাম উল (১২) ও তিনে নামা অধিনায়ক বাবর আজম (১০)। ওই ধ্বংসস্তূপ থেকে ১৭৬ রানের দুর্দান্ত জুটি দেন প্রথমবার বিশ্বকাপ খেলতে নামা ২৩ বছরের আব্দুল্লাহ শফিক ও অভিজ্ঞ মোহাম্মদ রিজওয়ান। শফিক ১০৩ বলে ১১৩ রানের ঝকঝকে ইনিংস খেলেন। প্রথম ওয়ানডে সেঞ্চুরির ইনিংস তিনি সাজান ১০ চার ও তিন ছক্কায়। 

তার সঙ্গে জুটি গড়া রিজওয়ান ১৩১ রানের দুর্দান্ত ইনিংস খেলে ম্যাচ শেষ করে ফেরেন। তার ১২১ বলের ইনিংস সাজানো ছিল আটটি চার ও তিন ছক্কায়। হ্যামস্ট্রিং ইনজুরি নিয়ে ডাবল-সিঙ্গেলে বাকি ৮১ রান করেছেন তিনি। রিজওয়ানের সঙ্গে সৌদ শাকিল ৩১ ও মোহাম্মদ ইফতিখার ২২ রান করে ছোট ছোট জুটি দিয়ে দলকে ১০ বল থাকতে জয় এনে দিয়েছেন। এতে ভারত বিশ্বকাপের দুই ম্যাচেই জয় তুলে নিয়েছে পাকিস্তান।

শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ দুটি উইকেট তুলেন মাদুশঙ্কা।

এর আগে টস জিতে ব্যাট করতে নামে দাশুন শানাকার দল। তবে শুরু ভালো হয়নি। শূন্য করে ফিরে যান মারকুটে ব্যাটার কুশল পেরেরা। দলের রান তখন ৫। সেখান থেকে পাথুন নিশাঙ্কা ও কুশল মেন্ডিস ১০২ রানের জুটি গড়েন। 

ওপেনার নিশাঙ্কা ৬১ বলে ৫১ রান করে ফিরলে ওই জুটি ভাঙে। তিনি সাতটি চারের সঙ্গে একটি ছক্কা মারেন। এরপর সাদিরা সামারাবিক্রমাকে নিয়ে ১১১ রানের জুটি দেন তিনে নামা কুশল মেন্ডিস। দুর্দান্ত ছন্দে থাকা এই ব্যাটার খেলেন ৭৭ বলে ১২২ রানের বিধ্বংসী ইনিংস। তিনি ১৪টি চার ও ছয়টি ছক্কা তোলেন। 

সেঞ্চুরি পেয়েছেন সামারাবিক্রমাও। চারে নামা এই ব্যাটার ৮৯ বলে ১০৮ রান করেন। ১১টি চার ও দুটি ছক্কা আসে তার ব্যাট থেকে। এছাড়া ধনাঞ্জয়া ডি সিলভা ২৫ রানের ইনিংস খেলেন।

পাকিস্তানের হয়ে হাসান আলী ৭১ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন। 

আজকের ম্যাচে ৩৪৪ রানের সর্বোচ্চ দলীয় সংগ্রহের আগে বিশ্বকাপে শ্রীলঙ্কার সর্বোচ্চ রানের ইনিংসটি ছিল কেনিয়ার বিপক্ষে, ১৯৯৬ বিশ্বকাপে। সেবার প্রথম শিরোপা দেশটি কেনিয়ার বিপক্ষে করেছিল ৩৯৮ রান। ২০১৫ বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে ৩৬৩ রানের একটি ইনিংস ছিল শ্রীলঙ্কার বিপক্ষে। আজ পাকিস্তানের সঙ্গে ৩৪৪ রান বিশ্বকাপে কোনো পূর্ণ সদস্য দলের বিপক্ষে লঙ্কানদের বিপক্ষে সর্বোচ্চ রান। পাকিস্তানের পেসারদের হতাশায় ডুবিয়ে শ্রীলঙ্কার এত রানের পুরো কৃতিত্ব কুশন মেন্ডিস ও সামারাবিক্রমার। ৬৫ বলে সেঞ্চুরি করেন মেন্ডিস। ভেঙেছেন কুমার সাঙ্গাকারার রেকর্ড। ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি পেয়েছিলেন লঙ্কান কিংবদন্তি। 

১৩১ রানের অপরাজিত ইনিংস খেলে ম্যাচ সেরা হয়েছেন মোহাম্মদ রিজওয়ান।

শেয়ার করতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *